ফের গণহত্যার ছক কষছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১২ পিএম, ০১ ফেব্রুয়ারি ২০১৯

ফিলিস্তিনের পশ্চিম তীরের দক্ষিণাঞ্চলীয় শহর হেবরনে আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থাগুলোর প্রবেশাধিকার নিষিদ্ধ করে দ্বিতীয়বারের মতো আরেকটি গণহত্যার নীল নকশা আঁকছে ইসরায়েল। ফাতাহ আন্দোলনের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

মিডল ইস্ট মনিটরের ওই প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ফিলিস্তিনিদের নিয়ন্ত্রণে থাকা এই শহরের গুরুত্বপূর্ণ স্থান ইব্রাহিমী মসজিদ দখলে নেয়ার পরিকল্পনা করছে ইসরায়েল। ফিলিস্তিনি মুক্তি আন্দোলন ফাতাহ’র সদস্য ওসামা আল-কাশেমি গতকাল এক বিবৃতির মাধ্যমে এ আশঙ্কার কথা জানান।

বিবৃতির মাধ্যমে তিনি আরও বলেন, ইসরায়েল শহরটিতে আন্তর্জাতিক পর্যবেক্ষণ সংস্থাগুলোর প্রবেশাধিকারে নিষেধাজ্ঞার সিদ্ধান্তের একমাত্র ব্যাখ্যা হলো তারা পুরনো এই শহরটিকে নিজেদের দখলে নিতে চায়। তাছাড়া ইব্রাহিমী মসজিদ দখল হেবরনে তাদের সাম্রাজ্যবাদী পরিকল্পনারই অংশ।

আল কাশেমি নামে ফাতাহ’র ওই সদস্য আরও বলেন, ফিলিস্তিন কর্তৃপক্ষ পুরনো শহর হেবরনকে নতুন করে জীবন দিয়েছে। বাড়ি, দোকান, শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য অবকাঠামো নির্মাণের মাধ্যমে শহরটি প্রাণ ফিরে পেয়েছে। ইসরায়েলের এমন সিদ্ধান্তের জবাব দিতে তিনি শহরটিতে ফিলিস্তিনিদের উপিস্থিতির ওপর জোরারোপ করেন।

এসএ/এমকেএইচ

আপনার মতামত লিখুন :