জীবন দেব তবুও কারও সামনে মাথা নত করব না : মমতা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০২ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৯

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, জীবন দিতে হলেও দেব কিন্তু কারও সামনে মাথা নত করব না। মঙ্গলবার কলকাতার ধর্নামঞ্চ থেকে কেন্দ্রীয় সরকারের উদ্দেশে এই মন্তব্য করেন তিনি। ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই ইস্যুতে সুপ্রিম কোর্টের রায়কে ‘বাংলার নৈতিক জয়’ বলে মন্তব্য করেছেন মমতা।

মমতা ব্যানার্জি এ সময় বলেন, ‘আমরা বিচারব্যবস্থা ও গণতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল। আমরা কৃতজ্ঞ। আমরা সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানাচ্ছি। আমরা এমনটাই চেয়েছিলাম।’ কেন্দ্রীয় সরকার রাজনৈতিক উদ্দেশ্যে তদন্ত সংস্থা সিবিআইকে অপব্যবহার করছে বলেও অভিযোগ করেন তিনি।

চিটফান্ড দুর্নীতি তদন্তে সিবিআই কর্মকর্তারা কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করতে সম্প্রতি তার বাসভবনে অভিযানে গেলে মুখ্যমন্ত্রী তীব্র ক্ষোভ প্রকাশ করে অবস্থান ধর্মঘটে বসেন। দুই দিনের ধর্না শেষে আজ সুপ্রিম কোর্টের রায়ের পর তা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন তিনি।

সিবিআই-কলকাতা পুলিশের মুখোমুখি অবস্থানের পর মঙ্গলবার সুপ্রিম কোর্ট রাজীব কুমারকে গ্রেফতার করা যাবে না বলে নির্দেশ দিয়েছেন। তাকে সিবিআইয়ের গোয়েন্দারা জিজ্ঞাসাবাদ করতে পারবেন বলেও আদালতের রায়ে জানানো হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা সুপ্রিম কোর্টের ওই রায়কে স্বাগত জানিয়েছেন।

এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মঙ্গলবার বলেন, ‘কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার নিজে সিবিআইকে পাঁচটি চিঠি লিখে বলেছেন, তিনি সিবিআইয়ের সঙ্গে কোনো নিরপেক্ষ স্থানে দেখা করতে চান। কিন্তু রোববার সিবিআইয়ের একটি দল তার বাসভবন থেকে বিনা অনুমতিতে গ্রেফতার করতে যান।’

মমতা ব্যানার্জি আরও বলেন, ‘আমরা দেশের সব সরকারি কর্মকর্তাদের সম্মান করি। কিন্তু যখন রাজ্যের অনুমতি না নিয়ে কেন্দ্রীয় তদন্ত সংস্থা কোনো আইপিএস কর্মকর্তার বাসায় তাকে গ্রেফতার করতে অভিযানে যায় তখন সেটা সংবিধানের পরিপন্থি। আমাদের সংবিধানকে বাঁচাতে হবে। কেন্দ্রীয় সরকার সমান্তরাল প্রশাসন চালাতে চাচ্ছে। আগে কখনো এরকম ঘটনা ঘটেনি।'

অন্যদিকে, আজ সুপ্রিম কোর্টের রায়কে ‘সিবিআইয়ের জয়’ বলে মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গের রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। সিবিআই রাজীব কুমারকে গ্রেফতার করতে চায়নি, তাকে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিল বলেও বিজেপি সভাপতি দিলীপ ঘোষ মন্তব্য করেন।

সূত্র : পার্স ট্যুডে

এসএ/এমএস