চীনা প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাত করবেন জেসিন্ডা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১২ পিএম, ২৫ মার্চ ২০১৯

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাত করবেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন। সোমবার এক বিবৃতিতে তিনি চীন সফরের কথা জানিয়েছেন। এই সপ্তাহের শেষের দিকেই তিনি শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাত করবেন বলে উল্লেখ করেছেন।

সাম্প্রতিক সময়ে দু'দেশের মধ্যে সম্পর্ক ভালো যাচ্ছে না। এমন সময়েই শীর্ষ দুই নেতা একে অন্যের সঙ্গে সাক্ষাত করবেন। জেসিন্ডা জানিয়েছেন, তিনি আগামী ৩১ মার্চ বেইজিংয়ে সফর করবেন। গত বছরই চীনে সফরের ইচ্ছা ব্যক্ত করেছিলেন জেসিন্ডা। তবে সে সময় তিনি এ বিষয়ে চূড়ান্ত কোন তারিখ ঘোষণা করেননি।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরে চীনের ক্রমবর্ধমান প্রভাব এবং চীনের টেলিকম কোম্পানি হুয়াওয়ের ৫জি নেটওয়ার্ক চালুর বিষয়টি প্রত্যাখ্যান করায় জেসিন্ডা সরকারের সঙ্গে চীনের সম্পর্কে উত্তেজনা দেখা দেয়।

চীনের সঙ্গে তিক্ত সম্পর্কের জন্য জেসিন্ডা এবং তার সরকারের ওপরই দোষ চাপিয়েছেন বিরোধী দলের নেতারা। তারা বলছেন, চীনের সঙ্গে সবচেয়ে খারাপ সম্পর্ক তৈরি হয়েছে যা, আগে কখনও হয়নি।

চীনের সঙ্গে সম্পর্কের জটিলতা বিষয়ে অবগত আছেন জেসিন্ডা। তবে তিনি নিউজিল্যান্ডের সবচেয়ে বড় এই বাণিজ্যিক অংশীদারী দেশের সঙ্গে এই তিক্ত সম্পর্কের অবসান করতে চান। চীনে একদিনের সফর করবেন প্রধানমন্ত্রী জেসিন্ডা।

এক সংবাদ সম্মেলনে জেসিন্ডা বলেন, এই সফর দীর্ঘ করার ইচ্ছা ছিল। কিন্তু ক্রাইস্টচার্চে হামলার ঘটনাকে কেন্দ্র করে দেশজুড়ে চলমান পরিস্থিতির মধ্যে তিনি এই সফর সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত নিয়েছেন।

টিটিএন/পিআর

আপনার মতামত লিখুন :