মসজিদে হামলা : রয়্যাল কমিশন গঠনের ঘোষণা জেসিন্ডার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:১৪ এএম, ২৫ মার্চ ২০১৯

ক্রাইস্টচার্চের মসজিদে হামলার ঘটনা তদন্তে রয়্যাল কমিশন গঠনের ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের আল-নূর এবং লিনউড মসজিদে শেতাঙ্গ আধিপত্যবাদী সন্ত্রাসী ব্রেন্টন ট্যারেন্টের নারকীয় হত্যাযজ্ঞের ১০ দিন পর এ ঘোষণা দিলেন তিনি।

সোমবার নিউজিল্যান্ডের এই প্রধানমন্ত্রী বলেন, হামলার নেপথ্যের ঘটনাগুলো অনুসন্ধান করবে কমিশন।

তিনি বলেন, আমাদের নজরদারি আইন কী খুবই দুর্বল? আমাদের একটা প্রশ্নের জবাব খুব জরুরি, এই হামলার ব্যাপারে আমাদের আগেই তথ্য পাওয়া উচিত ছিল কি-না? নিউজিল্যান্ড নজরদারি রাষ্ট্র নয়। কিন্তু এই একক হামলাকারীর হামলা পরিকল্পনার ব্যাপারে আগে থেকেই তথ্য পাওয়ার প্রশ্নে আমরা নজরদারি করতে পারি কি-না।

‘গোয়েন্দা সংস্থাগুলো স্বাধীন। তাদের তদন্ত নিয়ে খুব কমই প্রশ্ন উঠেছে। সংস্থাগুলো নিজেরাই তদন্ত করবে। এটাকে আমি স্বাগত জানাই।’

আর্ডার্ন বলেন, রয়্যাল কমিশনের তদন্ত প্রতিবেদন কখন প্রকাশিত হবে, সেব্যাপারে তিনি সময় বেঁধে দিতে চান না। তবে মানুষ যে এসব প্রশ্নের জবাব জানতে চায়; সেব্যাপারে তিনি অবগত আছেন। আমি সেসব মানুষকে স্বাগত জানাবো, যারা এই প্রশ্নের জবাব দেবেন।

তিনি বলেন, মানুষ দীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে চান না। কিন্তু তদন্ত কাজ যথাযথভাবে সম্পন্ন করার জন্য আমরা সমানভাবে সময় বেঁধে দিতে পারি।

গত ১৫ মার্চ জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের দুটি মসজিদে নারকীয় হত্যাযজ্ঞ চালায় অস্ট্রেলীয় বংশোদ্ভূত কট্টর শেতাঙ্গ আধিপত্যবাদী সন্ত্রাসী ব্রেন্টন ট্যারেন্ট। মসজিদে হামলায় অন্তত ৫০ জনের প্রাণহানি ঘটে। এছাড়া আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরো ২৯ জন। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

হামলার পরপরই ব্রেন্টন ট্যারেন্টকে গ্রেফতার করেছে নিউজিল্যান্ড পুলিশ। হত্যার দায়ে অভিযুক্ত শেতাঙ্গ এই সন্ত্রাসী কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে দেশটির একটি কারাগারের নির্জন সেলে বন্দি রয়েছে।

সূত্র : এবিসি অস্ট্রেলিয়া।

এসআইএস/এমকেএইচ

টাইমলাইন