নিয়ন্ত্রণরেখায় পাকিস্তানের সঙ্গে বাণিজ্যপথ বন্ধ করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৩৭ এএম, ১৯ এপ্রিল ২০১৯

জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা বরাবর পাকিস্তানের সঙ্গে বাণিজ্যপথ বন্ধ করে দিল ভারতের কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে। বাণিজ্যের নাম করে পাকিস্তান থেকে অস্ত্র পাচার, মাদক, জালনোটসহ অন্যান্য চোরাচালান বেড়ে গেছে। সে কারণেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে দাবি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা বরাবর বাণিজ্যের দুটি জায়গা রয়েছে। একটি বারামুলা জেলার উরির সালামাবাদ। অন্যটি রয়েছে পুঞ্চ জেলার ছক্কন-দা-বাগে। নিয়ন্ত্রণরেখার দু’পারের বাসিন্দাদের প্রতিদিনের ব্যবহারের জিনিস কেনাবেচার জন্যই এই দুটি বাণিজ্যপথ তৈরি করা হয়েছিল।

প্রতি সপ্তাহে চারদিন করে চলত কেনাবেচা। ক্রেতা-বিক্রেতাদের কোনও শুল্কও দিতে হয় না। এর ফলে দু’দেশের নাগরিকরাই উপকৃত হতেন। কিন্তু এর ফলে সীমান্তে নিরাপত্তা শঙ্কা তৈরি হয়েছে। অপরদিকে, ভারতের দাবি পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলো সাধারণ মানুষের ছদ্মবেশে এই এলাকায় ঢুকে চোরাচালান চালিয়ে যাচ্ছে।

বিদেশি সামগ্রীও চোরাপথে এনে বিক্রি করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এনআইএর তদন্তে পুরো বিষয়টি উঠে এসেছে। তারপরেই নড়েচড়ে বসে কেন্দ্রীয় সরকার। ওই বাণিজ্যপথ বন্ধ করা নিয়ে আলোচনা শুরু হয়। অবশেষে বৃহস্পতিবার থেকে বাণিজ্যপথ বন্ধ করে দেওয়া হয়।

পুলওয়ামায় জঙ্গি হামলার পর বিভিন্নভাবে পাকিস্তানের উপর চাপ তৈরি করেছে ভারত। এবার নিয়ন্ত্রণরেখায় বাণিজ্যপথ বন্ধ করে দেওয়া হলো।

টিটিএন/এমএস

আপনার মতামত লিখুন :