শত শত কর্মী ছাঁটাই করছে নেসলে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ২০ এপ্রিল ২০১৯

সুইজারল্যান্ডভিত্তিক বহুজাতিক খাদ্য ও পানীয় কোম্পানি নেসলে পাকিস্তানে নিয়োজিত শত শত কর্মীকে ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। গত ১৮ বছরের মধ্যে সবচেয়ে ধীরগতির বিক্রির রেকর্ডের সঙ্গে বাণিজ্যিক লড়াই করছে এই কোম্পানি। পাকিস্তানে নেসলে মোট জনশক্তির আট শতাংশ ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে।

নেসলে পাকিস্তানের কর্পোরেট প্রধান ওয়াকার আহমাদ বলেন, বর্তমানে সুইস ফুড জায়ান্ট এ প্রতিষ্ঠানের পাকিস্তানে প্রায় ৪ হাজার ২০০ কর্মী রয়েছে; গত বছর এ সংখ্যা ছিল প্রায় ৪ হাজার ৫৬৫ জন।

আয় বৃদ্ধির জন্য বিনিয়োগকারীদের কাছ থেকে চাপ আসার পর নেসলে পাকিস্তান তাদের প্রতিষ্ঠান পুনর্গঠনের পরিকল্পনা করেছে। এই পরিকল্পনার অংশ হিসেবে ছাঁটাইয়ের পথে হাঁটছে সুইস এ কোম্পানি। স্বাস্থ্য সচেতন ভোক্তাদের ধরার জন্য নেসলে তাদের মূল ধারার ব্র্যান্ড থেকে সরে এসেছে নেসলে।

কিন্তু পাকিস্তানের দেশীয় কোম্পানিগুলোর সঙ্গে চরম প্রতিযোগিতা ও ভয়াবহ মুদ্রাস্ফীতির মুখোমুখি হতে হয়েছে নেসলেকে। যদিও পাকিস্তান সরকার মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে ব্যবস্থা নিয়েছে।

গত বছর সুইজারল্যান্ডের এই কোম্পানির সারাবিশ্বে কর্মী ছিল ৩ লাখ ২৩ হাজার। কিন্তু বর্তমানে কোম্পানিটিতে রয়েছে ৩ লাখ ৮ হাজার কর্মী। চলতি বছরে পুনর্গঠন পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে নেসলের ৭০০ মিলিয়ন সুইস ফ্রাঁ ব্যয় কমবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

গত মাসে প্রকাশিত এক প্রতিদবেদনে লাহোরভিত্তিক নেসলে জানায়, প্রতিযোগীদের লড়াই ও ক্রমবর্ধমান কঠিন অর্থনৈতিক সঙ্কটের মুখোমুখি হয়েছে কোম্পানি। কিন্তু দীর্ঘ মেয়াদে ব্যবসায়ীক প্রবৃদ্ধির ইতিবাচক সম্ভাবনা রয়েছে দেশটিতে।

সূত্র : ব্লুমবার্গ।

এসআইএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :