ঠান্ডার রাজধানী জম্মুতে ৪০ ডিগ্রি তাপমাত্রা!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:০৩ পিএম, ১০ মে ২০১৯

বছরের বেশিরভাগ সময় বরফ পড়ে ভারতের জম্মু-কাশ্মিরে। তাই একে ঠান্ডার রাজধানী বলা হয়। কিন্তু সেই ঠান্ডার রাজধানীতে প্রথমবারের মতো সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি রেকর্ড করা হয়েছে।

যদিও ভারতীয় আবহাওয়া অধিদফতর বলেছে, আগামী কয়েকদিনের মধ্যে জম্মু-কাশ্মিরে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে গ্রীষ্মকালীন ঝড়, সঙ্গে বজ্রপাতও হতে পারে। তবে তীব্র দাবদাহে বেশ মুশকিলে পড়েছে এলাকার বাসিন্দারা।

অন্ধ্র প্রদেশ সরকারের রিয়েল টাইম গভর্নেন্স সোসাইটি (আরটিজিএস) জানিয়েছে, রাজ্যের বাসিন্দারা আগামী তিন দিনের মধ্যে তীব্র দাবদাহের সম্মুখীন হতে যাচ্ছে। গত সপ্তাহ থেকে এ রাজ্যের তাপমাত্রা ৪১ থেকে ৪৫ ডিগ্রির মধ্যে আছে।

আরটিজিএস এর কর্মকর্তা অনন্ত কৃষ্ণ বলেন, অন্ধ্র প্রদেশে বিশেষ করে রাজ্যের কেন্দ্রীয় অংশে তাপমাত্রা অনেক বেশি। এর মধ্যে রয়েছে গুন্টুর, কৃষ্ণ, প্রকাশম ও নেল্লোর জেলা। আগামী দুই দিনে এই জেলাগুলোতে তাপমাত্রা আরও বাড়বে।

তিনি আরও বলেন, এখানকার তাপমাত্রা সর্বোচ্চ ৪৭ ডিগ্রিতে পৌঁছাতে পারে। এ ব্যাপারে জনসাধারণকে সতর্ক থাকতে বলা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় সরকার যথাযথ পদক্ষেপ নিয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকেও প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়েছে।

জনসাধারণকে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বেশিক্ষণ বাইরে না থাকার পরামর্শ দিয়েছে সংস্থাটি। এছাড়া আলাদাভাবে রাজ্যের ১৩টি জেলায় রেড এলার্ট জারি করা হয়েেছে।

ভারতীয় আবহাওয়া অধিদফতর বলছে, নয়াদিল্লিতে সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৪১ ও ২৭ ডিগ্রি সেলসিয়াস বিরাজ করছে। বাতাসের গতিবেগ ঘণ্টায় মাত্র আট কিলোমিটার। আজ শুক্রবার পর্যন্ত দিল্লিতে ৪০ ডিগ্রি তাপমাত্রা থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

তবে ৪০ ডিগ্রি তাপমাত্রার মধ্যেও দিল্লিতে আজ ছোটখাটো ঝড় হতে পারে। সেই সঙ্গে ১২ ও ১৩ মে সেখানে হালকা বৃষ্টি এবং মেঘলা আকাশের পূর্বাভাস দিচ্ছেন দিল্লির আবহাওয়াবিদরা।

এদিকে আবহাওয়া অধিদফতর ১৩ মে পর্যন্ত পশ্চিম রাজস্থান, পূর্ব উত্তর প্রদেশ, বিহার, বিদর্ভ, ওড়িশা, ছত্রিশগড়, অন্ধ প্রদেশের উপকূলীয় অঞ্চল, তেলেঙ্গানা ও রায়ালাসিমায় এমন তীব্র আবহওয়া বিরাজ করবে বলে পূর্বাভাস দিয়েছে। এছাড়া রাজস্থান, উত্তরপ্রদেশ ও হরিয়ানা ও দিল্লি অঞ্চলে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

সূত্র : এনডিটিভি

এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]