অস্ট্রেলিয়ায় ভোট শুরু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৩১ এএম, ১৮ মে ২০১৯

অস্ট্রেলিয়ার ৪৬তম জাতীয় সংসদ নির্বাচনের ভোট শুরু হয়েছে। শনিবার স্থানীয় সময় সকাল ৮টা থেকেই ভোট দিচ্ছেন অস্ট্রেলিয়ার ভোটাররা। এবারের নির্বাচনে প্রধানমন্ত্রী স্কট মরিসনের লিবারেল-ন্যাশনাল জোট ও বিরোধী দলীয় নেতা বিল শর্টেনের মধ্য-বামপন্থী অস্ট্রেলিয়ান লেবার পার্টির (এএলপি) মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া গেছে।

তবে ভোটের আগে করা জনমত জরিপ অনযায়ী, বিরোধী দল লেবার পার্টিই এখনও এগিয়ে আছে। অস্ট্রেলিয়ায় ভোট দেয়া বাধ্যতামূলক। চলতি বছরের নির্বাচনে দেশটির ১ কোটি ৬৪ লাখ ভোটার ভোট দেবেন।

প্রতি তিনবছর পর পর অস্ট্রেলিয়ায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু ২০০৭ সাল থেকেই কোন প্রধানমন্ত্রীই পূর্ণ মেয়াদ শেষ করতে পারেননি। দেশটির সাবেক প্রেসিডেন্ট বব হকে মৃত্যুর দু'দিনের মাথায় এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

বব হক ছিলেন একজন জাতীয় নেতা এবং সর্বজনীন লেবার পার্টির নায়ক। তিনি প্রায় এক দশক (১৯৮৩-১৯৯১) প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। নির্বাচনের আগে করা জরিপ অনুযায়ী, দেশের অর্থনীতি, জীবনযাত্রার ব্যয়, পরিবেশ এবং স্বাস্থ্যকে গুরুত্ব দিচ্ছেন ভোটাররা। শনিবার সকালে সিডনির দক্ষিণাঞ্চলের একটি ভোটকেন্দ্রে ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]