অবরোধের পর প্রথমবার সৌদিতে কাতারি বিমান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:২৩ পিএম, ২৯ মে ২০১৯

দু'বছর ধরে চলা অবরোধের পর প্রথমবার সৌদি পৌঁছেছে কাতারের একটি বিমান। উপসাগরীয় অঞ্চলে কয়েক বছর ধরেই উত্তেজনা বিরাজ করছে। বিশেষ করে কাতারের ওপর আরব দেশগুলোর অবরোধ আরোপের পর তা আরও বেড়ে গেছে। এই অবরোধের মধ্যেই দীর্ঘদিন পর সৌদি সফরে গেলেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। তাকে বহনকারী বিমানটি সৌদির জেদ্দা বিমানবন্দরে পৌঁছেছে।

কাতারের এয়ারওয়েজ তাদের টুইটার অ্যাকাউন্ট থেকে এক বার্তায় জানিয়েছে, কাতারের ওপর অবরোধ আরোপ এবং উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা শুরুর পর প্রথমবারের মতো তাদের একটি বিশেষ ফ্লাইট জেদ্দা বিমানবন্দরে পৌঁছেছে।

২০১৭ সালের জুনে কাতারের ওপর অবরোধ আরোপ করে প্রতিবেশী সৌদি আরব, বাহরাইন, আরব আমিরাত এবং মিসর। আরব দেশগুলো কাতারের সঙ্গে আকাশসীমা, সাগর এবং স্থলসীমা বন্ধ করে দেয়।

ইরানকে সহযোগিতা এবং সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগ এনে কাতারের ওপর এক তরফা অবরোধ চাপিয়ে দেয়া হয়। তবে এ ধরনের অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে কাতার।

মঙ্গলবার এক বিবৃতিতে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য পরিচালকের কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, গত সপ্তাহে কাতারের আমিরকে আমন্ত্রণ জানান সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। মক্কার দুটি সেমিনারে অংশ নিতেই তাকে আমন্ত্রণ জানানো হয়।

চলতি মাসের শুরুতে আমিরাতের উপকূলে সৌদির তেল স্থাপনা এবং দুটি তেলের ট্যাংকারসহ চারটি জাহাজে ড্রোন হামলার ঘটনার প্রভাব সম্পর্কে আলোচনা করতেই ওই সম্মেলনের আয়োজন করা হয়েছে।

টিটিএন/এমকেএইচ

আপনার মতামত লিখুন :