এভারেস্টের পথে রাশ টানার চিন্তা নেপালের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৮ এএম, ০৬ জুন ২০১৯

একের পর এক পর্বতারোহীর মৃত্যুর ঘটনায় নড়ে বসেছে নেপাল। বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ জয়ের জন্য বছরে কত জনকে এভারেস্টে ওঠার জন্য ছাড়পত্র দেয়া হবে, তা নির্দিষ্ট করার ব্যাপারে চিন্তাভাবনা করছে দেশটির সরকার।

যদিও অভিজ্ঞ পবর্তারোহীদের একাংশের মতে, এটা প্রতিশ্রুতিই থেকে যেতে পারে। কারণ, বিষয়টি নিয়ে নেপাল প্রশাসন কোনও দিনই তেমন আন্তরিক নয়।

জানা গেছে, বছরে কত জন এভারেস্টে উঠতে পারবেন চীন তা নির্দিষ্ট করলেও পারেনি নেপাল। কারণ হিসেবে জানা গেছে নেপালের অর্থনীতির অনেকটাই এভারেস্ট-নির্ভর।

এ বছর এভারেস্ট অভিযানের মৌসুম শেষ হচ্ছে চলতি সপ্তাহে। এখনও পর্যন্ত ১১ জন পর্বতারোহীর মৃত্যু হয়েছে। শেষ চারটি প্রাণহানির জন্য অতিরিক্ত ভিড়কে দায়ী করছেন অনেকে। এছাড়া অনভিজ্ঞতাও মৃত্যুর অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে।

চিলির পর্বতারোহী হুয়ান পাবলো মোরের অভিযোগ, ‘যাদের পর্বত সম্পর্কে কোনো ধারণা নেই তারাও এভারেস্ট জয় করতে আসছেন।’

তবে নেপালের পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোহনকৃষ্ণ সাপকোটা বলেন, ‘পর্যাপ্ত দড়ি, অক্সিজেন এবং শেরপা রয়েছেন কি না, আমরা এবার থেকে তা দেখব।’

এএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]