জ্যাম লেগেছে এভারেস্টে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৪৯ পিএম, ২৪ মে ২০১৯

এভারেস্টে চূড়ায় উঠতে গিয়ে চলতি মৌসুমে আরও দু’জনের মৃত্যু হয়েছে বলে গতকালই খবর দিয়েছে অভিযান আয়োজক সংস্থাগুলো। এদিকে মাউন্ট এভারেস্টের চূড়ার কাছে পর্বতারোহীদের লম্বা লাইন তৈরি হয়েছে।

বুধবার ভালো আবহাওয়ার সুবিধা নিয়ে চীন ও নেপাল দুই প্রান্ত থেকে ২০০-এর বেশি পর্বতারোহী এভারেস্টের চূড়ায় ওঠার অভিযান শুরু করে। এরফলে একবারে অনেক বেশি মানুষ হয়ে যাওয়ার কারণে চূড়ায় উঠতে ৮ হাজার ৮৪৮ মিটার উচ্চতায় পর্বতারোহীদের ঘণ্টার পর ঘণ্টার অপেক্ষা করে থাকতে হয়। এতে তাদের ফ্রস্টবাইট ও উচ্চতাজনিত অসুস্থতার ঝুঁকি বেড়ে যায়।

আরও পড়ুন : প্রথম এভারেস্ট জয়ের গল্প

এভারেস্টের চূড়ায় উঠতে গিয়ে প্রাণ হারানোর তালিকায় সর্বশেষ যাদের নাম যোগ হয়েছে তাদের একজন আমেরিকান ও একজন ভারতীয়। ছবি তোলার সময় চূড়া থেকে পড়ে প্রাণ হারান ৫৫ বছর বয়সী মার্কিন নাগরিক ডোনাল্ড লিন ক্যাশ। আর চূড়ায় পৌঁছে নেমে আসার সময় মারা যান ভারতীয় নাগরিক অঞ্জলী কুলকার্নি, তার বয়সও ৫৫ বছর।

যে সংস্থার সঙ্গে অঞ্জলী এ অভিযানে গিয়েছিল তারা বলছে, অতিরিক্ত ভিড়ের কারণে তার নামতে বেশি সময় লেগেছে। আর এতেই তার মৃত্যু হয়েছে। চূড়ায় উঠতে যাওয়ার সময়ও তাকে লম্বা সময় অপেক্ষা করতে হয়েছে, নামার সময়ও লম্বা সময় অপেক্ষা করতে হয়েছে। নামার সময় সে নিজে আর চলতে পারছিল না। শেরপা গাইডরা তাকে নামিয়ে আনছিলেন। তবে নামার আগেই মারা যান তিনি।

আরও পড়ুন : মাউন্ট এভারেস্টের অজানা কথা

এ দু’জনকে দিয়ে চলতি মৌসুমে এভারেস্টে নিহতের সংখ্যা দাঁড়াল চারে। গত সপ্তাহে আরও এক ভারতীয়র প্রাণ গেছে। এছাড়া চূড়ার খুব কাছ থেকে পড়ে এক আইরিশ নাগরিক নিখোঁজ রয়েছেন। তিনি মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে।

১৯৫৩ সালে প্রথম এভারেস্টের চূড়ায় ওঠেন এডমান্ড হিলারি ও তেনজিং নোরগে। এরপর ধীরে ধীরে পর্বতারোহণ নেপালে লাভজনক একটি ব্যবসায় পরিণত হয়েছে। প্রত্যেকজনের কাছ থেকে ১১ হাজার মার্কিন ডলারের বিনিময়ে নেপাল এবার ৩৮১ পবর্তারোহীকে এভারেস্টের চূড়ায় ওঠার অনুমতি দিয়েছে।

আরও পড়ুন : সপ্তাহে দুবার এভারেস্টে উঠে রিতার বিশ্ব রেকর্ড

এভারেস্টের চূড়ায় উঠতে যাওয়া প্রত্যেকের সঙ্গে একজন করে নেপালি গাইড থাকেন। এর অর্থহলো সামনের সপ্তাহগুলোতে এভারেস্টের চূড়ায় উঠতে একই পথ ব্যবহার করবেন ৭৫০ জনের বেশি পর্বতারোহী।

অভিযান পরিচালনাকারী সংস্থাগুলোর হিসাবে আরও অন্তত ১৪০ জন অনুমতি পেয়েছেন তিব্বতে উত্তর দিকে দিয়ে পবর্তারোহণের। এরফলে চলতি বছর এভারেস্টের চূড়ায় ওঠা মানুষের সংখ্যা গত বছরের রেকর্ড ছাড়িয়ে যেতে পারে। গতবছর সবমিলিয়ে ৮০৭ জন পর্বতারোহী এভারেস্টের চূড়ায় উঠেছিলেন।

সূত্র : এএফপি

এনএফ/এমএস