জাতিসংঘ উপদ্বীপের শান্তি প্রক্রিয়া জটিল করছে : উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৪ এএম, ০৫ আগস্ট ২০১৯

উত্তর কোরিয়া সম্প্রতি তিনবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করার বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যে বিবৃতি প্রকাশ করেছে তার তীব্র সমালোচনা করেছে পিয়ংইয়ং। উত্তর কোরিয়া বলছে, জাতিসংঘের কারণে কোরীয় উপদ্বীপের শান্তি প্রক্রিয়া জটিল হচ্ছে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতির মাধ্যমে জানিয়েছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এ ধরনের পদক্ষেপ কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠার বিষয়টিকে জটিল করে তুলবে।

নিরাপত্তা পরিষদ তাদের ওই বিবৃতিতে বলছে, উত্তর কোরিয়া তাদের ক্ষেপণাস্ত্রগুলোর আধুনিকায়ন করে জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন করছে।

নিরাপত্তা পরিষদের ওই বিবৃতির প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের দেয়া বিবৃতিতে আরও জানিয়েছে, উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের পক্ষ থেকে আরোপিত কোনো নিষেধাজ্ঞা পিয়ংইয়ং মানে না।

উত্তর কোরিয়া বারবার বলে আসছে, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান তাদের প্রতিশ্রুতি পূরণ না করলে পিয়ংইয়ং নিজেদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যাহত রাখবে।

উত্তর কোরিয়া আরও বলছে, যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশগুলোর হুমকির মুখে বাধ্য হয়ে নিজেদের ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র কর্মসূচি জোরদার করেছে পিয়ংইয়ং।

এসএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]