ইরানি তেলের ট্যাঙ্কার জব্দ করতে যুক্তরাষ্ট্রের পরোয়ানা জারি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫৯ পিএম, ১৭ আগস্ট ২০১৯

সম্প্রতি ইরানের একটি আটক হওয়া তেলের ট্যাঙ্কার ছেড়ে দেয়ার নির্দেশ দিয়েছেন জিব্রাল্টারের এক বিচারপতি। তার এই নির্দেশের একদিন পরই সেটি জব্দ করতে পরোয়ানা জারি করেছে মার্কিন বিচার বিভাগ।

গত ৪ জুলাই ইরানের দ্য গ্রেস ১ সুপার ট্যাঙ্কারটি আটক করা হয়। এটি অবৈধভাবে ২১ লাখ ব্যারেল তেল সিরিয়ায় নিয়ে যাচ্ছিল বলে অভিযোগ আনা হয়।

ট্যাঙ্কারটি আটকে রাখার জন্য সব ধরনের চেষ্টা চালিয়েছে যুক্তরাষ্ট্র। তবে শেষ মুহূর্তে মার্কিন আবেদন খারিজ করে দেয় জিব্রাল্টার। এর আগে নিজেদের তেল ট্যাঙ্কার আটকের ঘটনাকে ‘অবৈধ আটক’ বলে দাবি করে ইরান।

গ্রেস ১ আটকের দু'সপ্তাহ পর গত ১৯ জুলাই হরমুজ প্রণালী থেকে ব্রিটিশ পতাকাবাহী স্টেনা ইমপেরো ট্যাঙ্কার জব্দ করে ইরান। ওই ট্যাঙ্কারটি আন্তর্জাতিক জলসীমা নীতি লঙ্ঘন করেছে বলে অভিযোগ আনে ইরান। তবে তেহরানের এমন পদক্ষেপকে তাদের তেলের ট্যাঙ্কার জব্দের পাল্টা জবাব হিসেবেই দেখা হচ্ছে।

ওয়াশিংটনের তরফ থেকে দাবি করা হয়েছে যে, ইন্টারন্যাশনাল ইমার্জেন্সি ইকোনোমিক পাওয়ার অ্যাক্ট লঙ্ঘন, ব্যাংক প্রতারণা, অর্থ পাচার এবং সন্ত্রাসবাদী আইনের আওতায় তারা গ্রেস ওয়ানে থাকা সব তেল এবং ওই ট্যাঙ্কারটিকে জব্দ করতে পারে।

টিটিএন/জেআইএম