ইরানবিরোধী মার্কিন নীতি ব্যর্থ হয়েছে : রুহানি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ২২ আগস্ট ২০১৯

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ২০১৫ সালে ছয় জাতির সঙ্গে তেহরানের স্বাক্ষরিত পারমাণিবক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া আন্তর্জাতিক আইন ও প্রতিশ্রুতির লঙ্ঘন। যুক্তরাষ্ট্র এরপর সেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তা ‘ব্যর্থ’ হয়েছে।

বৃহস্পতিবার দেশটির জাতীয় প্রতিরক্ষা শিল্প দিবস উপলক্ষে প্রদর্শনীতে এক বক্তৃতায় রুহানি বলেন, যুক্তরাষ্ট্র দুই বছর ধরে তার দেশের বিরুদ্ধে মনস্তাত্বিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক যুদ্ধ চালিয়ে আসছে। ইরান অত্যন্ত দৃঢ়ভাবে তা মোকাবিলা করে আসছে।

ইরানের প্রেসিডেন্ট আরও বলেন, পারমাণবিক চুক্তি থেকে বের হয়ে তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি অবলম্বন করেছে যুক্তরাষ্ট্র। যার মাধ্যমে নিজের দেশের জন্য লজ্জা বয়ে এনেছেন ট্রাম্প।

রুহানি যুক্তরাষ্ট্রের উদ্দেশে বলেন, তাদের অবশ্যই জানতে হবে যে এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করার একমাত্র পথ হচ্ছে ইরানের সঙ্গে ভালো আচরণ করা। ইরানকে বাদ দিয়ে এ অঞ্চলে নিরাপত্তা আসবে না বলেও উল্লেখ করেন তিনি।

বর্তমান প্রশাসনের কারণে যুক্তরাষ্ট্র তাদের ইতিহাসের সবচেয়ে দূর্বল রাজনৈতিক পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে বলেও দাবি করেন তিনি। তার মতে, ‘ইরানের বিরুদ্ধে ওয়াশিংটনের চাপ প্রয়োগের নীতি সফল হয়নি। এ অঞ্চলে তাদের নীতি ব্যর্থ হয়েছে।’

এসএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।