শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তানে নিহত ৮, আহত শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১৮ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৯

শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তানে ৮ জন নিহত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে ভারতের উত্তরাঞ্চল এবং পাকিস্তানের বেশ কয়েকটি শহরে ভূকম্পন অনুভূত হয়। ভূমিকম্পে পাকিস্তানে শতাধিক মানুষ আহত ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে দৈনিক ডন।

বিভাগীয় কমিশনার চৌধুরী মহাম্মদ তৈয়ব জানান, অন্তত আটজন নিহত হয়েছে যাদের মধ্যে তিনজন শিশু। এ ছাড়া আরও শতাধিক মানুষ আহত ও ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। তাদের মধ্যে দুজন ঘটনাস্থলে ও বাকি তিনজন হাসপাতালে নেয়ার পর মারা যায়। ‌

ভারতের ইংরেজি দৈনিক ইন্ডিয়া ট্যুডে বলছে, মঙ্গলবার বিকেল ৪টা ৩৫ মিনিটের দিকে ভারতের উত্তরাঞ্চলীয় কিছু শহর ও পাকিস্তানে ভূমিকম্প আঘাত হানে। রাজধানী নয়াদিল্লি, চন্ডিগড়, কাশ্মীরের পাশাপাশি পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ ও খাইবার পাখুতন-খাওয়া অঞ্চলেও কম্পন অনুভূত হয়েছে।

পাকিস্তানের দৈনিক ডন বলছে, পাকিস্তানে ৮ থেকে ১০ সেকেন্ড পর্যন্ত কম্পন স্থায়ী ছিল। প্রচণ্ড কম্পন অনুভূত হয়েছে। সরকারি কর্মকর্তাদের বরাতে জানা গেছে, এখন পর্যন্ত দুইজন নিহত হয়েছে এবং আহত হয়েছেন শতাধিক মানুষ। ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনাও ঘটেছে।

পাকিস্তান ট্যুডে বলছে, পাকিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বিকেল ৪টা ১ মিনিটে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ১। ভূমিকম্পের কেন্দ্র ছিল পাঞ্জাব প্রদেশের উত্তরপূর্বাঞ্চলের ১২ কিলোমিটার দূরের ঝেলুমে।

ইসলামাবাদ ছাড়াও পেশওয়ার, রাওয়ালপিন্ডি ও লাহোরেও কম্পন অনুভূত হয়েছে। এ সময় আতঙ্কিত লোকজন ঘরবাড়ি, অফিস ছেড়ে রাস্তায় নেমে আসেন।

ভারতের ইংরেজি দৈনিক হিন্দুস্তান টাইমস দেশটির আবহাওয়া দফতরের বরাত দিয়ে বলছে, ভারত-পাকিস্তান সীমান্ত শক্তিশালী ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে।

এর আগে, মার্কিন ভূতাত্ত্বিক জরিপসংস্থা ইউএসজিএস বলছে, সোমবার সকালের দিকে পুয়ের্তোরিকো উপকূলে রিখটার স্কেলে ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে।

এসএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]