আইএস বিশ্বের সবচেয়ে ধনী জঙ্গি সংগঠন : যুক্তরাষ্ট্র


প্রকাশিত: ১২:৩৪ পিএম, ২৪ অক্টোবর ২০১৪

ইরাক এবং সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) নিজেদের বিশ্বের সবচেয়ে ধনী জঙ্গি সংগঠন হিসেনে প্রতিষ্ঠিত করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সন্ত্রাস ও আর্থিক গোয়েন্দা বিভাগ। খবর- এএফপি

 

মার্কিন প্রশাসনের এ বিভাগের বরাত দিয়ে এক খবরে এএফপি আরও জানিয়েছে, সাম্প্রতিক সময়ে অপ্রতিরোধ্য হয়ে ওঠা এই সংগঠনটি বিভিন্ন অবৈধ খাত থেকে প্রতি মাসে প্রায় এক কোটি মার্কিন ডলার আয় করছে ।

 

যুক্তরাষ্ট্রের সন্ত্রাস ও আর্থিক গোয়েন্দা বিভাগের ট্রেজারি সচিব ডেভিড কোহেন বলেন, আমরা যতো সন্ত্রাসী সংগঠনের মুখোমুখি হয়েছি, আইএস তাদের মধ্যে সবচেয়ে ধনবান। তাদের অর্থ সংগ্রহের পথ, পদ্ধতি এবং কৌশল সবার চেয়ে আলাদা এবং সুসংগঠিত। তহবিল সংগ্রহের জন্য আল কায়েদা বা অন্য সন্ত্রাসী সংগঠনের মতো তারা মধ্যপ্রাচ্য বা স্থানীয় ধনকুবেরদের ওপর নির্ভরশীল নয়।

 

তিনি বলেন, খুব অল্প সময়ে এবং দ্রুত গতিতে তহবিল গড়ে আইএস এখন বিশ্বের সবচেয়ে ধনী জঙ্গি সংগঠন। কালো বাজারে তেল বিক্রি, মুক্তিপণ আদায় ও চাঁদাবাজি আইএসের প্রধান অর্থ আয়ের খাত। বছরের শুরুতে তারা যখন ইরাক ও সিরিয়ার তেলক্ষেত্রগুলো দখলে নেয়, তখন অপরিশোধিত তেল বিক্রি করেই দৈনিক ১০ লাখ ডলার করে আয় করেছে তারা।

 

আইএসের অর্থের যোগান বন্ধ করাটাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে উল্লেখ করে কোহেন বলেন, আমাদের কাছে এমন কোন রুপালি বুলেট বা গোপন অস্ত্র নেই যা দিয়ে রাতারাতি আমরা তাদের ভাণ্ডার খালি করে দিতে পারি। তাদের বিরুদ্ধে এটা হবে একটা দীর্ঘমেয়াদি যুদ্ধ এবং আমরা এখন সেই যুদ্ধে প্রাথমিক পর্যায়ে আছি মাত্র।

আপনার মতামত লিখুন :