কোটি টাকার কলা খেয়ে ফেললেন শিল্পী!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:০১ এএম, ০৯ ডিসেম্বর ২০১৯

পাকা কলা ব্যবহার করে সৃষ্ট ব্যতিক্রমী একটি শিল্পকর্ম এক লাখ ২০ হাজার ডলারে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ১ লাখ টাকা) বিক্রি করেছেন ইতালির শিল্পী মরিজিও কেটলান। চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের মিয়ামিতে বিশ্বখ্যাত পেরোটিস আর্ট গ্যালারিতে কলার অদ্ভূত এই শিল্পকর্মটি প্রদর্শন করা হয়। কিন্তু দেয়াল থেকে তুলে সেই কলাটি খেয়ে ফেলেছেন এক শিল্পী।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার (৮ ডিসেম্বর) মিয়ামির আর্ট বাসিল মিয়ামি বিচ-২০১৯ নামের মেলায় কলাটি দেখছিলেন দর্শনার্থীরা। এ সময় হঠাৎ ডেভিড ডাটুনা নামের এক শিল্পী দেয়াল থেকে স্কচ টেপ খুলে কলাটি খেয়ে ফেলেন। তার এমন কাজে আয়োজকদের একজন সাময়িকভাবে কিছুটা ক্ষুব্ধ হন। তবে ডাটুনার বিরুদ্ধে কোনো আইনগত ব্যবস্থা না নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা। পরে অন্য একটি কলা ঠিক সেভাবেই দেয়ালে লাগিয়ে দেয়া হয়।

গ্যালারির পরিচালক লুসিয়েন টেরাস বলেন, ‘ডেভিড দাটুনে শিল্পকর্মটি নষ্ট করে দেননি। নির্দিষ্ট কোনো কলা নয়, বরং দেয়ালে কলা ঝোলানোটাই ছিল ওই শিল্পকর্মের মূল বিষয়।’

ইনস্টাগ্রামে ডাটুনা বলেন, ‘এটা আমার একটি পারফরমেন্স আর্ট। আমি মরিজিও কেটলানের শিল্পকর্মের একজন ভক্ত। তার এই কাজটি আমার খুবই ভালো লেগেছে। কলাটি খুবই সুস্বাদু।’

তিনজন ক্রেতা মিলে কেটলানের এই ‘ব্যানানা আর্ট’ শিল্পকর্মটি কেনেন। পাকা কলা-সম্বলিত শিল্পকর্মটি পাহারার জন্য এখন পুলিশ মোতায়েন করা হয়েছে।

এমএসএইচ