সিরিয়ায় ইরান সংশ্লিষ্ট বিমান ঘাঁটিতে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১২ পিএম, ১৫ জানুয়ারি ২০২০

সিরিয়ার সেনাবাহিনী দেশটির মধ্যাঞ্চলের হোমস প্রদেশের টি৪ বিমান ঘাঁটিতে ইসরায়েলি যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে। এ সময় প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে বেশ কয়েকটি ইসরায়েলি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে সিরীয় সেনাবাহিনী।

মঙ্গলবার রাষ্ট্রীয় গণমাধ্যমে দেশটির সেনাবাহিনীর একজন মুখপাত্র টি৪ বিমান ঘাঁটি আক্রান্ত হয়েছে বলে জানিয়েছেন। হামলায় ঘাঁটি স্থাপনায় কিছু ক্ষয়ক্ষতি হলেও কারও প্রাণহানি হয়নি বলে দাবি করেছেন তিনি।

সিরীয় সামরিক বাহিনীর ওই মুখপাত্র বলেছেন, ইসরায়েলের ছোড়া অন্তত চারটি ক্ষেপণাস্ত্র বিমান ঘাঁটি পর্যন্ত পৌঁছালেও বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ভূপাতিত করা হয়েছে।

এর আগে সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে হোমসের বিমান ঘাঁটি আক্রান্ত হওয়ার তথ্য জানানো হয়। তবে কারা এই হামলা চালিয়েছে সেব্যাপারে কিছু বলা হয়নি।

সিরিয়ায় ইরান সমর্থিত বিভিন্ন মিলিশিয়া গোষ্ঠীগুলোর বিরুদ্ধে প্রতিনিয়ত বোমা হামলা চালানো ইসরায়েল বলছে, যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় ইরানের সামরিক বাহিনীর উপস্থিতির অবসান ঘটানোই তেলআবিবের লক্ষ।

পশ্চিমা সামরিক গোয়েন্দা সূত্রগুলো বলছে, হোমস প্রদেশের টি৪ বিমান ঘাঁটিটি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর সদস্যরা ব্যবহার করেন। গত কয়েক বছরে বেশ কয়েকবার আক্রান্ত হয়েছে এই ঘাঁটি।

ইসরায়েলের অভিযোগ, টি৪ বিমানঘাঁটি ব্যবহার করে লেবানভিত্তিক শিয়াপন্থী সশস্ত্র সংগঠন হেজবুল্লাহর কাছে অস্ত্র সরবরাহ করছে ইরান।

সূত্র : রয়টার্স।

এসআইএস/এমএস