উইকিপিডিয়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নিল তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪৯ এএম, ১৬ জানুয়ারি ২০২০

তিন বছর আগে তুরস্ক উইকিপিডিয়ার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছিল তা প্রত্যাহার করে নিয়েছে। বুধবার দেশটির একটি আদালত এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়।

চীন বাদে তুরস্কই পৃথিবীর একমাত্র দেশ যারা উইকিপিডিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। ২০১৭ সালের এপ্রিল থেকে তুরস্কে নিষিদ্ধ ছিল উইকিপিডিয়া।

তবে গত মাসে দেশটির সাংবিধানিক একটি আদালত উইকিপিডিয়ার ওপর আরোপিত এই নিষেধাজ্ঞাকে মত প্রকাশের স্বাধীনতা লঙ্ঘন বলে রায় দেয়।

২০১৭ সালে নিষেধাজ্ঞা আরোপের সময় তুরস্কের কর্মকর্তারা অভিযোগ করেছিলেন, উইকিপিডিয়াতে বলা হয়েছে তুরস্ক সরকার বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীকে সহায়তা করে এবং এ ধরনের কন্টেন্ট তারা সরাতেও রাজি ছিল না।

মানবাধিকার সংগঠনগুলো বরাবরই তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিরুদ্ধে মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপের অভিযোগ করে এসেছে। বিশেষ করে ২০১৬ সালে দেশটিতে একটি সামরিক অভু্যত্থান ব্যর্থ হওয়ার পর সেখানে সরকার সমালোচকদের নিশানা করে যে ব্যাপক অভিযান শুরু হয় সেটির সমালোচনা হয়েছে।

বুধবার নিষেধাজ্ঞা প্রত্যাহারের রায় এলেও তুরস্কের সব অঞ্চল থেকে এখনও ঢোকা যাচ্ছে না উইকিপিডিয়াতে। তবে ব্যহবহারকারীরা ধারণা করছেন, ধীরে ধীরে পুরো দেশে পাওয়া যাবে উইকিপিডিয়া।

এনএফ/এমএস