পেঙ্গুইন ও মানুষের ভাষারীতি একই : গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:০৮ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২০

মানুষ কথা বলার সময় সাধারণত ছোট ছোট শব্দ বেশি ব্যবহার করে। নতুন এক গবেষণায় দেখা গেছে, পেঙ্গুইনও একে অপরের সঙ্গে ভাব বিনিময়ে একই রীতি অনুসরণ করে।

প্রাণীদের কথা বলার দু’টি নীতি আছে। এক- সাধারণত ছোট ছোট শব্দ দিয়ে কথা বলা (জিপ’স ল অব ব্রেভিটি); দুই- কথা বেশি বলার সময় আরও ছোট ছোট শব্দ ব্যবহার করা (মেনজেরাথ-অল্টম্যান ল)। বিজ্ঞানীরা বলছেন, পেঙ্গুইনও নিজেদের মধ্যে কথা বলার সময় এই নীতিই ব্যবহার করে।

সম্প্রতি বিজ্ঞান বিষয়ক সাময়িকী ‘বায়োলজি লেটার্স’-এ এই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। গবেষণাটি পরিচালনা করেছে ফ্রান্সের ইউনিভার্সিটি অব লিওনের ইএনইস (ইক্যুয়িপ দি নিউরো-ইথোলজি সেনসোরিলে) টিম। তারা ২৮টি প্রাপ্তবয়স্ক আফ্রিকান পেঙ্গুইনের ৫৯০টি ব্রিডিং কল (প্রজনন আহ্বান) রেকর্ড করে পরীক্ষা চালান।

গবেষণায় দেখা যায়, পেঙ্গুইনদের কণ্ঠস্বরে ভিন্ন দৈর্ঘ্যের তিনটি স্বতন্ত্র শব্দ রয়েছে। যার মধ্যে সবচেয়ে ছোটটিই বেশি ব্যবহৃত হচ্ছে। আর গান যত দীর্ঘস্থায়ী হচ্ছে, শব্দগুলোর আকারও তত ছোট হয়ে আসছে।

গবেষকরা বলছেন, পেঙ্গুইনদের এই কথা বলার ধরন অনেকটাই মানুষের কথার মতো। প্রাণীদের মধ্যে স্তন্যপায়ী শ্রেণীর বাইরে এমন ফলাফল এটাই প্রথম।

অবশ্য মানুষের সঙ্গে পেঙ্গুইনের মিল খুঁজে পাওয়ার ঘটনা এটাই প্রথম নয়। দেখা গেছে, মানুষের মতো অনেক পেঙ্গুইনেরও সমলিঙ্গের সঙ্গী রয়েছে।

সূত্র: সিএনএন

কেএএ/টিটিএন/জেআইএম