ভারতের নাগরিকত্ব আইন নিয়ে যা বললেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ঘিরে দিল্লিতে সংঘর্ষের ঘটনা নিয়ে কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার দিল্লির বিভিন্ন অংশে সংঘর্ষের ব্যাপারে জানতে চাইলে মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দিল্লির সংঘর্ষ নিয়ে কথা বলেছেন। প্রধানমন্ত্রী মোদি ভারতের সব মানুষের ধর্মীয় স্বাধীনতা চান বলে জানিয়েছেন।

দিল্লিতে সহিংসতার ঘটনা নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, এটা পুরোপুরি ভারতের বিষয়।

তিনি বলেন, আমরা ধর্মীয় স্বাধীনতা নিয়ে কথা বলেছি। প্রধানমন্ত্রী বলেছেন, তিনি মানুষের ধর্মীয় স্বাধীনতা চান। তারা এ বিষয়টি নিয়ে আসলেই কঠোর পরিশ্রম করছেন। আমি মানুষের আক্রান্ত হওয়ার ব্যাপারে শুনতে পেয়েছি। কিন্তু এটি নিয়ে আমি প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলিনি। এটা ভারতের বিষয়।

দেশটির বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের সমর্থক ও বিরোধীদের মধ্যে রোববার রাত থেকে মঙ্গলবার পর্যন্ত বেশ কয়েকবার সংঘর্ষ হয়েছে। এতে পুলিশের এক সদস্যসহ অন্তত ৯ জনের প্রাণহানি ঘটেছে।

সোমবার গুজরাটের আহমেদাবাদে বিশ্বের বৃহত্তম স্টেডিয়ামের উদ্বোধন শেষে দিল্লিতে ফেরেন ডোনাল্ড ট্রাম্প। দিল্লিতে ফেরার মাত্র কয়েক ঘণ্টা আগে বিক্ষোভ-সংঘর্ষে অগ্নিগর্ভ হয়ে ওঠে নয়াদিল্লি।

মঙ্গলবার দিল্লিতে যৌথ সংবাদ সম্মেলনে আসেন নরেন্দ্র মোদি এবং প্রেসিডেন্ট ট্রাম্প। এ সময় সাংবাদিকরা ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে ট্রাম্পের অবস্থান জানতে চান। তিনি বলেন, আমি এ বিষয়টি নিয়ে আলোচনা করতে চাই না। আমি এটি ভারতের কাছে ছেড়ে দিতে চাই। আমি আশা করছি, তারা ভারতের জনগণের জন্য সঠিক কাজটাই করবেন।

গত বছরের ১১ ডিসেম্বর ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। পরদিন রাষ্ট্রপতি এ বিলে স্বাক্ষর করলে সেটি আইনে পরিণত হয়। বিলটি আইনে পরিণত হওয়ার পর দেশজুড়ে বিক্ষোভ করেন দেশটির হাজার হাজার মানুষ।

বিক্ষোভের তীব্র দাবানল যায় দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় আসাম, ত্রিপুরা, মেঘালয়, পশ্চিমবঙ্গসহ বেশকিছু রাজ্যে। বিতর্কিত এ আইনের বিরুদ্ধে বিক্ষোভের সময় দুই ডজনেরও বেশি মানুষের প্রাণহানি ঘটে।

সূত্র : এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া।

এসআইএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]