তহবিল তছরুপের অভিযোগে ইভাঙ্কা ট্রাম্পকে জিজ্ঞাসাবাদ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৭ পিএম, ০৩ ডিসেম্বর ২০২০

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ও হোয়াইট হাউসের উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্পকে সরকারি অর্থ অপব্যবহারের অভিযোগে জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে দেশটির গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে।

ইভাঙ্কার বিরুদ্ধে তোলা অভিযোগে ওয়াশিংটন ডিসির (ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়া) কর্তৃপক্ষ বলছে, চার বছর আগে তিনি বাবা ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানের তহবিল থেকে মোটা অঙ্কের অর্থ অপব্যবহারে ভূমিকা রেখেছেন।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানাচ্ছে, ওয়াশিংটন ডিসির অ্যাটর্নি জেনারেল কার্ল রেসিনের কার্যালয় মঙ্গলবার ইভাঙ্কা ট্রাম্পকে জিজ্ঞাসাবাদের বিষয়টি নিশ্চিত করে। সেদিনই ইভাঙ্কা ট্রাম্পকে জিজ্ঞাসাবাদ করা হয়।

জানুয়ারিতে রেসিন এক মামলায় অভিযোগ করেন, প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানের অলাভজনক তহবিল থেকে বড় অঙ্কের টাকা পরিবারের স্বার্থে ট্রাম্পের রিয়েল এস্টেট ও অন্যান্য ব্যবসার কাজে লাগানো হয়।

মামলার অভিযোগ অনুযায়ী, তখন করমুক্ত অলাভজনক তহবিলের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠান আয়োজনের কমিটির সভা ওয়াশিংটনে ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলে আহ্বান করে।

অভিষেকের দিনে ট্রাম্পের বড় তিন সন্তান ডোনাল্ড জুনিয়র, ইভাঙ্কা ট্রাম্প এবং এরিক ট্রাম্পের অভ্যর্থনা অনুষ্ঠানের জন্য সেই হোটেলকে তিন লাখ ডলারেরও বেশি দেয়া হয় বলেও মামলায় অভিযোগ করা হয়।

এ বছরের শুরুতে কার্ল রেসিন বলেছিলেন, ‘আইন অনুযায়ী অলাভজনক তহবিলের টাকা আইনে বর্ণিত জনস্বার্থ সংশ্লিষ্ট কাজে ব্যয় করার কথা, সেই টাকা কোনো ব্যক্তি বা কোম্পানির লাভের জন্য ব্যয় করা যায় না।

ধারণা করা হচ্ছে, ১০ লাখ ডলারেরও বেশি অর্থ ডোনাল্ড ট্রাম্পের পারিবারিক ব্যবসার কাজে লাগানো হয়। সেই টাকা উদ্ধারের জন্যই মামলাটি করা হয়েছে।

হোয়াইট হাউসের মুখপাত্রের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

ডোনাল্ড ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানের দায়িত্ব পাওয়া কমিটি অবশ্য অলাভজনক তহবিলের টাকা অপব্যবহারের অভিযোগ অস্বীকার করেছে।

কমিটির দাবি, তহবিলের টাকা আইন মেনেই খরচ করা হয়েছে এবং যাবতীয় আর্থিক লেনদেন যথাযথ কর্তৃপক্ষকে দিয়ে নিরীক্ষা (অডিট) করানো হয়েছে।

সূত্র : ডয়েচে ভেলে

এসএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]