যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হলেন ব্লিনকেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ২৭ জানুয়ারি ২০২১

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অ্যান্থনি ব্লিনকেনের নিয়োগ নিশ্চিত করেছে সিনেট। মঙ্গলবার মার্কিন কংগ্রেসে উচ্চকক্ষের ভোটাভুটিতে দেশটির ৭১তম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তার নিয়োগ চূড়ান্ত হয়েছে।

ব্লিনকেন বাইডেনের খুব ঘনিষ্ঠ ও আস্থাভাজন ব্যক্তি হিসেবে পরিচিত। এ ছাড়া তাকে ‘বৈশ্বিক জোটের রক্ষক’ হিসেবেও ডাকেন কেউ কেউ। কাছের অনেকে তাকে ‘কূটনীতিকদের কূটনীতিক’ হিসেবেও বর্ণনা করেছেন।

এর আগে ওবামা প্রশাসনে সহকারী পররাষ্ট্রমন্ত্রী ও সহকারী জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব সামলেছেন ৫৮ বছর বয়সী ব্লিনকেন। প্রসঙ্গত, বারাক ওবামা প্রশাসনে দুই মেয়াদে ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন।

বেশ কিছুদিন আইনচর্চার পর ১৯৮০ এর দশকের শেষভাগে ডেমোক্র্যাট রাজনীতিতে যোগ দেন ব্লিনকেন।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং কলম্বিয়া আইন স্কুলের স্নাতক এবং দীর্ঘদিন ডেমোক্র্যাটদের পররাষ্ট্রনীতির সঙ্গে যুক্ত ব্লিনকেনের দৃষ্টিভঙ্গি হচ্ছে, ওয়াশিংটনকে বিশ্বে সক্রিয় নেতৃত্বের ভূমিকা নিতে হবে, নয়তো চীনের মতো প্রতিপক্ষ দেশগুলোর মাধ্যমে চালিত এক বিশ্বের সাক্ষী হয়ে থাকতে হবে যুক্তরাষ্ট্রকে।

ফলে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বগ্রহণের পর ব্লিনকেন বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের প্রভাব বৃদ্ধিতে নজর দেবেন বলে মনে করা হচ্ছে। এছাড়া, মিত্র দেশগুলোর সঙ্গে সম্পর্ক ধরে রাখতেও অগ্রাধিকার দিতে পারেন তিনি।

সূত্র: এনবিসি নিউজ

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]