সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১২ এপ্রিল ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫০ পিএম, ১২ এপ্রিল ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রোজা রেখেও নেয়া যাবে করোনা ভ্যাকসিন
যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগ এবং ইসলামী চিন্তাবিদরা বলছেন, রমজানের সময় রোজা রেখেও মুসলিমরা করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণ করতে পারবেন। ভ্যাকসিন নেয়া থেকে বিরত থাকা উচিত হবে না বলে উল্লেখ করেছেন তারা। খবর বিবিসির।

বাংলাদেশের ইসলামিক ফাউন্ডেশনও গত ১৪ মার্চ ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে দেশের জ্যেষ্ঠ আলেমদের সঙ্গে এক মতবিনিময়ের পর জানিয়েছে, রোজা রেখে করোনাভাইরাসের ভ্যাকসিন নিতে কোন সমস্যা নেই।

গুলি করে মারছে, লাশের জন্য টাকাও নিচ্ছে মিয়ানমার সেনাবাহিনী
মিয়ানমারের পরিস্থিতি দিন দিন খারাপ থেকে আরও খারাপের দিকে যাচ্ছে। একের পর এক অভিযানে সেনাবাহিনীর হাতে প্রাণ হারাচ্ছে শত শত মানুষ। এখানেও থামেনি জান্তা বাহিনী। মরদেহ ফিরিয়ে দেয়ার জন্যে স্বজনদের কাছ থেকে অর্থও নিচ্ছে তারা।

সিএনএন'এর এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিটি মরদেহ নেয়ার জন্য ৮৫ ডলার করে মিয়ানমার সেনাবাহিনীর কাছে দিতে হচ্ছে। বেশ কিছু পর্যবেক্ষণ সংস্থাও এ তথ্য নিশ্চিত করেছে।

১০০ কোটি ডলার ক্ষতিপূরণ না দিলে যেতে পারবে না সুয়েজের সেই জাহাজ!
টানা এক সপ্তাহের প্রাণান্ত চেষ্টায় সুয়েজ খাল আটকানো দৈত্যাকার জাহাজ এভার গিভেন নড়েছে ঠিকই, কিন্তু এখনও পুরোপুরি মুক্ত নয় সেটি। পর্যাপ্ত ক্ষতিপূরণ না দিলে জাহাজটিকে মিসর ছেড়ে বেরোতে দেয়া হবে না বলে জানিয়েছে সুয়েজ কর্তৃপক্ষ। আর সেই ক্ষতিপূরণের অংক হতে পারে ১০০ কোটি ডলার পর্যন্ত।

সুয়েজ খাল কর্তৃপক্ষের প্রধান ওসামা রাবি গত সপ্তাহে স্থানীয় একটি টেলিভিশনকে বলেন, তদন্ত শেষ না হওয়া এবং ক্ষতিপূরণ না দেয়া পর্যন্ত জাহাজটি এখানেই থাকবে।

কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের
পবিত্র কুরআন শরীফের কিছু আয়াত সহিংসতায় উস্কানি দিচ্ছে দাবি করে সেগুলো বাতিল করতে আদালতে রিট করেছিলেন ভারতের এক ব্যক্তি। সেই আবেদনকে ‘পুরোপুরি ফালতু’ মন্তব্য করে রিটটি খারিজ করে দিয়েছেন ভারতীয় সুপ্রিম কোর্ট।

জানা যায়, গত মার্চে পবিত্র কুরআনের ২৬টি আয়াত বাতিলের আবেদন জানিয়ে দেশটির সুপ্রিম কোর্টে রিট দায়ের করেছিলেন উত্তরপ্রদেশের শিয়া কেন্দ্রীয় ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রিজভী। সেই রিটের শুনানি করতে গিয়ে সোমবার রীতিমতো ক্ষোভপ্রকাশ করেছেন ভারতীয় বিচারপতি আর এফ নারিমান। বিষয়টিকে ‘পুরোপুরি ফালতু’ মন্তব্য করে রিটটি খারিজ করে দেন তিনি। পাশাপাশি রিটের আবদেনকারী ওয়াসিম রিজভীকে ৫০ হাজার রুপি জরিমানারও নির্দেশ দেন।

পাকিস্তানকে ‘ব্ল্যাংক চেক’ সেধেছেন পুতিন
পাকিস্তানের যেখানে যা দরকার, তা-ই দিতে প্রস্তুত রাশিয়া। প্রায় নয় বছর পর ইসলামাবাদ সফরে গিয়ে এমনটাই বার্তা দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্জেই ল্যাভরভ। আর সেই বার্তাটি পাঠিয়েছেন খোদ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গত সপ্তাহের ওই সফরে পাকিস্তানি কর্তৃপক্ষের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। সেখানে তিনি বলেন, ‘আমি আমার প্রেসিডেন্টের পক্ষ থেকে একটি বার্তা নিয়ে এসেছি, যা পাকিস্তানকে বলছে, আমরা যেকোনও সহযোগিতার জন্য প্রস্তুত। পাকিস্তানের যা যা দরকার তার জন্য প্রস্তুত রাশিয়া।’

ব্রাজিলকে ছাড়িয়ে সংক্রমণ তালিকায় দুইয়ে ভারত
করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে টালমাটাল ভারত। গত কয়েকদিন ধরেই দেশটিতে প্রায় প্রতিদিনই সংক্রমণের রেকর্ড ভাঙছে। রোববারও দেড় লাখেরও বেশি নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে সেখানে।

ফলে বিশ্বে সংক্রমণ তালিকায় ব্রাজিলকে ছাড়িয়ে তিন থেকে দুই নম্বর স্থানে উঠে এসেছে দক্ষিণ এশিয়ার বৃহৎ এই দেশটি। আর তালিকায় তিনে নেমে গেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল।

করোনাভাইরাস : ব্রাজিলের আইসিইউতে প্রবীণদের চেয়ে তরুণরাই বেশি
ব্রাজিলের হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রেগুলোতে (আইসিইউ) যেসব করোনা রোগী ভর্তি আছেন, তাদের মধ্যে ৪০ বছরের কম বয়সীরাই এখন বেশি। ব্রাজিলিয়ান আইসিইউ প্রকল্প নামে একটি গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর এএফপির।

এতে বলা হয়, ব্রাজিলের আইসিইউগুলোতে মার্চে করোনাভাইরাসে আক্রান্ত ৩৯ বছর বা এর কম বয়সী রোগীর সংখ্যা ১১ হাজারের বেশি হয়ে গেছে, যা আইসিইউতে ভর্তি মোট রোগীর ৫২ দশমিক ২ শতাংশ।

চীনা ভ্যাকসিনের কার্যকারিতা কম, স্বীকার করল কর্তৃপক্ষ
চীনের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের শীর্ষ কর্মকর্তা গাও ফু বলেছেন, তাদের দেশে উৎপাদিত করোনা ভ্যাকসিনের কার্যকারিতা কম। শনিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ভ্যাকসিনের কার্যকারিতা বাড়াতে একাধিক ভ্যাকসিন মিশ্রিত করার চিন্তা করছে চীন।

এটিকে চীনে দুর্বলতা স্বীকারের এক বিরল ঘটনা হিসেবে দেখছেন অনেকে। অবশ্য পরে আরেক সাক্ষাৎকারে এ কর্মকর্তা দাবি করেছেন, তার বক্তব্য ভুলভাবে ব্যাখ্যা করা হয়েছে।

ইরানে পারমাণবিক কেন্দ্রে নাশকতায় ইসরায়েল জড়িত?
ইরানের একটি পারমাণবিক কেন্দ্রে নাশকতা চালানো হয়েছে বলে দাবি করেছেন দেশটির শীর্ষ কর্মকর্তারা। এর একদিন আগেই ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচির নতুন যন্ত্রপাতির তথ্য প্রকাশ করেছিল দেশটি।

ইরানের আণবিক প্রকল্পের শীর্ষ কর্মকর্তা আলি আকবর সালেহী এই ‘সন্ত্রাসী হামলার’ জন্য কাউকে নির্দিষ্ট করে দায়ী করেননি। তবে ইসরায়েলি গণমাধ্যমে গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে খবর প্রকাশ করা হচ্ছে যে, এটি ইসরায়েলি সাইবার হামলার ফলাফল।

ক্যালিফোর্নিয়ায় তিন শিশুর ক্ষতবিক্ষত মরদেহ উদ্ধার, মা গ্রেফতার
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যান ফার্নান্দো ভ্যালি শহরের এক অ্যাপার্টমেন্টে শনিবার সকালে তিনটি শিশুর ক্ষতবিক্ষত মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনার পর পালিয়ে যাওয়া মাকে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতার হওয়া ওই নারীর নাম লিলিয়ানা ক্যারিলো। পুলিশের সন্দেহ, তিনিই এই নৃশংস হত্যাকাণ্ডের জন্য দায়ী। তাকে টুলেইর কাউন্টির কারাগারে পাঠানো হয়েছে।

কেএএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]