বাবরি মসজিদ ধ্বংসে অভিযুক্তদের মুক্তি, সেই বিচারকের পদোন্নতি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৪২ পিএম, ১৩ এপ্রিল ২০২১

বাবরি মসজিদ ধ্বংসের মামলায় অভিযুক্তদের মুক্তি দেয়া সেই বিচারকের পদোন্নতি হয়েছে। প্রাক্তন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদবকে রাজ্যের গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দিয়েছে উত্তরপ্রদেশের যোগী আদিত্য নাথের সরকার।

বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব বাবরি মসজিদ ধ্বংসে অভিযুক্ত বিজেপি নেতা লাল কৃষ্ণ আদবানি, মুরলী মনোহর যোশি এবং উমা ভারতীসহ মোট ৩২ জনকে নির্দোষ বলে ঘোষণা করেন। তাকে এবার উত্তরপ্রদেশের ডেপুটি লোকায়ুক্ত হিসেবে নিয়োগ করা হয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে লক্ষ্ণৌর বিশেষ সিবিআই আদালত রায় দেওয়ার সময় জানায়, বাবরি মসজিদ ধ্বংস পূর্বপরিকল্পিত ছিল না এবং এটা অপরাধমূলক ষড়যন্ত্র হিসেবেও বিবেচনা করা যায় না।

সিবিআই আদলতের যে বিশেষ বেঞ্চ এই রায় দেয় তার প্রধান ছিলেন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব। সিবিআইয়ের পক্ষ থেকে দাবি করা হয়, অভিযুক্তরা মসজিদ ধ্বংসের ষড়যন্ত্র করেছিলেন এবং তারা কর সেবকদের মসজিদ ধ্বংস করতে উসকানি দিয়েছিলেন।

কিন্তু বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব তার পর্যবেক্ষণে বলেন, তথ্য প্রমাণ হিসাবে যে ভিডিও দাখিল করা হয়েছে তা মোটেও পরিষ্কার নয়। ওই ভিডিওর ক্যাসেট সিল করা ছিল না এবং এর সত্যতা যাচাইয়ের জন্য কোনও ফরেন্সিক পরীক্ষাও করা হয়নি। সেই সঙ্গে বিচারপতি তার পর্যবেক্ষণে জানান, যারা মসজিদের গম্বুজের ওপরে উঠেছিল তারা ‘সমাজবিরোধী’ ছিল।

প্রাক্তন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদবের এটাই ছিল শেষ মামলা। তাকেই নিয়োগ করা হলো উত্তর প্রদেশের গুরুত্বপূর্ণ একটি পদে। লোকায়ুক্ত রাজ্যের এমন একটি পদ যার সঙ্গে সংশ্লিষ্টরা দুর্নীতি রোধে সরকারের উপর নজরদারি চালায়। অভিযোগ পেলে প্রয়োজনে যে কোনও দুর্নীতির বিরুদ্ধে সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধেও তদন্ত করতে পারে তারা। লোকায়ুক্ত কমিটির মধ্যে এক জন লোকায়ুক্ত এবং তার সঙ্গে তিনজন ডেপুটি লোকায়ুক্ত থাকেন।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]