আবারো তিমি শিকার করবে জাপান


প্রকাশিত: ০৪:৪৬ এএম, ২৯ নভেম্বর ২০১৫

অ্যান্টার্কটিকায় আবারো তিমি শিকার করবে জাপান। এক বছরেরও বেশি সময় ধরে বন্ধ রাখার পর সম্প্রতি জাপান এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে। ঘোষণা অনুযায়ী আগামী বছর থেকে আবারো তিমি শিকার শুরু করবে তারা।

এর আগে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে) জাপানকে সব ধরনের তিমি শিকার বন্ধের নির্দেশ দেওয়ার পরও দেশটি এ সিদ্ধান্ত নিলো। তবে জাপান জানিয়েছে, সংশোধিত নতুন পরিকল্পনা অনুযায়ী ছোট আকারের মিঙ্কি তিমি শিকার বছরে দুই-তৃতীয়াংশ কমিয়ে আনবে তারা। জাপান এও বলছে, তাদের এই পরিকল্পনা বৈজ্ঞানিকভাবেই পরিমিত ও গ্রহণযোগ্য।

তবে এই সিদ্ধান্ত আন্তর্জাতিকভাবে ক্ষোভের জন্ম দিতে পারে। ইতোমধ্যেই কিছু পরিবেশবাদী সংগঠন এবং অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যের সরকার এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে।

১৯৮৭ সাল থেকে জাপান তিমি শিকার কর্মসূচি চালু করে। এরপর থেকেই আন্তর্জাতিকভাবে এই কর্মসূচি সমালোচনার মুখে পড়ে দেশটি। ২০১৪ সালে নেদারল্যান্ডসের ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে জাপানের বিরুদ্ধে তিমি শিকার সম্পর্কিত একটি মামলা জিতে অস্ট্রেলিয়া।

আরএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]