ভারতীয় সেনায় যুক্ত হলো নারী জওয়ান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১০ এএম, ০৯ মে ২০২১

ভারতীয় সেনাবাহিনীতে এই প্রথম যুক্ত হলো নারী জওয়ান। শনিবার (৮ মে) কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে আনুষ্ঠানিকভাবে প্রথম নারী ব্যাচের ৮৩ জনকে সেনায় অন্তর্ভুক্ত করা হয়।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, কর্পস অব মিলিটারি পুলিশ অ্যান্ড স্কুলে (সিএমপি অ্যান্ড এস) যোগদানের আগে ৬১ সপ্তাহের কড়া অনুশীলনের গণ্ডি পার করতে হয়েছে এই নারী দলের।

নব্বইয়ের দশক থেকেই ভারতের নৌবাহিনী, বিমান বাহিনীসহ সেনায় কর্মকর্তা পদমর্যাদার নারীদের সংখ্যা ছিল নগণ্য। এখন পর্যন্ত সেনাবাহিনীর ওই তিন বিভাগে সব মিলিয়ে নয় হাজার নারী কর্মকর্তা রয়েছেন। তবে সেনায় নারী জওয়ান এই প্রথম।

এক বিবৃতিতে ভারতের সেনাবাহিনী জানিয়েছে, যাবতীয় করোনাবিধি মেনে বেঙ্গালুরুর দ্রোণাচার্য প্যারেড গ্রাউন্ডে একটি অনাড়ম্বর অনুষ্ঠানে ৮৩ জন নারী জওয়ানকে সেনার সিএমপি অ্যান্ড এস বিভাগে অন্তর্ভুক্ত করা হয়েছে।

ভারতীয় সেনার মুখপাত্র কর্নেল আমন আনন্দ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আগামী কয়েক বছরের মধ্যে আরও এক হাজার ৭০০ নারী জওয়ানকে সেনায় নিয়োগ করা হবে।

বিএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]