টেক্সাসে লাইসেন্স ছাড়াই পিস্তল বহনের অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০৬ পিএম, ২৫ মে ২০২১

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় টেক্সাস অঙ্গরাজ্যে যে কোন ব্যক্তি এখন লাইসেন্স ছাড়াই প্রকাশ্যে পিস্তল বহন করতে পারবেন। এমনকি পিস্তল বহন করতে লাগবে না কোন ধরনের প্রশিক্ষণও। তবে এক্ষেত্রেও বয়সের বাধ্যবাধকতা রাখা হয়েছে। শুধু ২১ বছরের বেশি বয়সীরাই পাবেন এ সুবিধা।

যদিও আইন প্রয়োগকারী সংস্থাগুলো এ ব্যবস্থার বিরোধিতা করছে। তাদের দাবি, প্রকাশ্যে অস্ত্র বহনের ফলে টেক্সাসে বিশৃঙ্খলা দেখা দেবে। যা পুলিশ ও জনসাধারণের জন্য হুমকি স্বরুপ।

সোমবার ওই অঙ্গরাজ্যের রিপাবলিকান নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ এই পদক্ষেপের অনুমোদন দিয়েছে। একই সঙ্গে এটি অনুমোদনের জন্য গভর্নর গ্রেগ অ্যাবোটকে পাঠানো হয়েছে। এদিকে, রাজ্য গভর্নরও বলেছেন তিনি বিলটিতে স্বাক্ষর করবেন।

১৯৯৫ সাল থেকেই টেক্সাসে অস্ত্র বহন করা যেত। পরে আইনের মাধ্যমে এর বহনের নিয়ম নির্ধারণ করা হয়। বিগত কয়েক বছর থেকে আইন অনুযায়ী প্রকাশ্যে পিস্তল বহন করতে প্রয়োজন ছিল লাইসেন্স। এবার উঠে যাচ্ছে সে বিধিনিষেধ। ২০১৫ সালে রিপাবলিকানরাই এ আইনটি অনুমোদন দেয়।

২০১৯ সালের আগস্টে যুক্তরাষ্ট্রের টেক্সাসে এক বন্দুকধারীর গুলিতে প্রাণ যায় ২৩ জনের। পরে এ ঘটনায় রাজ্যের নানা স্থানে বিক্ষোভ হয়। বিক্ষোভকারীদের দাবি ছিল অস্ত্র আইন করে এধরনের সাহংসতা নিয়ন্ত্রণ করা।

যুক্তরাষ্ট্রে মোট ১০ লাখ ৬০ হাজার লাইসেন্সধারী পিস্তল ব্যবহারকারী রয়েছে। ৪০টিরও বেশী অঙ্গরাজ্যে রয়েছে বৈধ অস্ত্র নিয়ে প্রকাশ্যে চলাফেরার আইন।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]