ইসরায়েলের কাছে তথ্যপ্রমাণ চেয়েছে এপি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৬ পিএম, ০৯ জুন ২০২১

অবরুদ্ধ গাজা উপত্যকায় মার্কিন সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) ভবনে ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাস গোয়েন্দা কার্যালয় চালাচ্ছিল দাবি করে ভবনটি গুঁড়িয়ে দিয়েছিল ইসরায়েল। এবার তাদের দাবির সপক্ষে প্রমাণ চাইল এপি।

গত মে মাসে ফিলিস্তিনি যোদ্ধাদের সঙ্গে তীব্র লড়াইয়ে জড়িয়ে পড়েছিল দখলদার ইসরায়েল। একদিকে গাজা থেকে ইসরায়েলি শহরগুলো লক্ষ্য করে একের পর এক রকেট হামলা চালিয়েছে হামাস। অন্যদিকে গাজায় টানা বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।

তেমনই একটি হামলায় গাজার জালা টাওয়ার গুঁড়িয়ে দেয় ইসরায়েলি বাহিনী। ওই টাওয়ারেই অফিস ছিল এপি, কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাসহ একাধিক সংবাদ সংস্থার। ইসরায়েলের হামলায় পুরো ভবনটাই ধুলোয় মিশে যায়।

jagonews24

গত মঙ্গলবার ইসরায়েল সরকারিভাবে দাবি করেছে, ওই ভবনে হামাসের ইন্টেলিজেন্স উইং কাজ করছিল। সেখান থেকেই ইসরায়েলের আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা অকেজো করে রকেট হামলার পরিকল্পনা করছিল তারা। এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই ভবনটিতে হামলা চালানো হয়েছে।

তবে এপি বলেছে, ইসরায়েলের বক্তব্যের সপক্ষে তথ্যপ্রমাণ দিতে হবে। অবশ্য এখন পর্যন্ত ইসরায়েল এ ধরনের কোনো প্রমাণ দিতে পারেনি।

যদিও ইসরায়েলের বক্তব্যের সঙ্গে একমত নয় জালা টাওয়ারের মালিক এবং অন্য সংবাদ সংস্থাগুলো। ভবনটির মালিক জানিয়েছেন, সেখান থেকে আল-জাজিরার জিনিসপত্রগুলো বের করার জন্য মাত্র ১০ মিনিট সময় চাওয়া হয়েছিল। কিন্তু সেই সময়টুকুও দেয়নি দখলদার বাহিনী।

ঘটনাটিকে যুদ্ধাপরাধ বলে মন্তব্য করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)।

সূত্র: ডয়েচে ভেলে

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]