নাইজেরিয়ার এক রাজকীয় বিয়ে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:২৫ পিএম, ২২ আগস্ট ২০২১

নাইজেরিয়ায় প্রেসিডেন্টের ছেলের রাজকীয় বিয়েতে আয়োজনের কোনো কমতি ছিল না। দেশটির উত্তরাঞ্চলীয় কানো শহরের বিমানবন্দরে একের পর এক ব্যক্তিগত বিমান নামতে দেখা যায়। সেদিন রানওয়েতে যেন বিমানের মেলা বসেছিল। দেশটির অভিজাত লোকজন এবং পশ্চিম আফ্রিকার বিশিষ্ট ব্যক্তিরা মুহাম্মাদু বুহারির ছেলের বিয়েতে অংশ নেন।

nigeria

বুহারির ছেলে ইউসুফ বুহারি এবং দেশটির অন্যতম ধর্মীয় নেতা এবং কানোর বর্তমান আমির নাসির আডো বায়েরোর মেয়ে জাহরা নাসির বায়েরোর এই রাজকীয় বিয়ে চলতি বছর দেশটির সবচেয়ে আলোচিত ঘটনা বলা যায়।

nigeria

কানো রাজ্যের এমির অব বিচি প্যালেসে হাজার হাজার মানুষের অংশগ্রহণে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। এক ঐতিহাসিক বিবিসিকে বলেন, প্রেসিডেন্ট পরিবারের কোনো সদস্যের সঙ্গে রাজকীয় পরিবারের কারও বিয়ের ঘটনা নাইজেরিয়ায় অনেকটাই অপ্রত্যাশিত ঘটনা।

nigeria

মূলত যুক্তরাজ্যের সারে বিশ্ববিদ্যালয়ে এই দু'জনের প্রথম দেখা এবং সেখান থেকেই পরিচয়। শনিবারও বিয়ের কিছু আনুষ্ঠানিকতা পালন করতে দেখা গেছে।

বিয়েতে বরের পরিবার কনের পরিবারকে পাঁচ লাখ নাইরা পরিশোধ করেছে। নাইজেরিয়ার উত্তরাঞ্চলে সাধারণত বিয়েতে বরের পরিবার যে পরিমাণ অর্থ পরিশোধ করে থাকেন এই অর্থের পরিমাণ তার চেয়ে ১০ গুণ বেশি।

nigeria

বিয়ের আগে কনের পোশাকের ছবি (প্রি-ওয়েডিং) নিয়ে সামাজিক মাধ্যমে বিতর্ক তৈরি হয়। কেউ কেউ এ ধরনের পোশাকের জন্য তার সমালোচনা করলেও অনেকেই আবার তাকে সমর্থনও করেছেন।

jagonews24

বেশ কিছু প্রতিবেদনে জানানো হয়েছে, প্রায় একশ'র মতো ব্যক্তিগত বিমানে করে গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বিয়ের অনুষ্ঠানে অংশ নেন। তবে বিমানবন্দরের এক কর্মকর্তা বিবিসিকে জানান, এই সংখ্যা আসলে ৫০টির কম ছিল।

nigeria

বিয়েতে বেশিরভাগ অতিথিকে মাস্ক পরে থাকতে দেখা গেছে। বর্তমানে সংক্রমণ কমিয়ে আনতে লড়াই করছে নাইজেরিয়া। দেশটিতে সংক্রমণ বাড়তে শুরু করেছে।

বিয়ের অনুষ্ঠানে নিরাপত্তা ব্যবস্থা বেশ জোরদার ছিল। পুলিশ এবং সামরিক বাহিনীর সদস্যরা প্যালেসের চারদিক ঘিরে রেখেছিল। বিয়ের অনুষ্ঠান পরিচালনা করছেন যোগাযোগমন্ত্রী ইমাম ইসা আলী পানতামি।

nigeria

রাজকীয় এই বিয়েতে দেশের বিভিন্ন স্থান থেকে শীর্ষ রাজনীতিবিদ এবং বিভিন্ন অঞ্চলের শাসক ছাড়াও বিরোধী দলের অনেক নেতাকেও অংশ নিতে দেখা গেছে। এদের মধ্যে ছিলেন প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির পূর্বসূরি গুডলাক জোনাথন। ২০১৫ সালের নির্বাচনে বুহারি তাকে হারিয়ে জয়লাভ করেন। এছাড়া বিদেশি অতিথিদের মধ্যে ছিলেন গাম্বিয়ার ফার্স্ট লেডি ফাতৌমাতা বাহ ব্যারো ও প্রতিবেশী নাইজারের সাবেক প্রেসিডেন্ট মুহাম্মাদু ইসোউফু।

টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]