এশিয়া সফরে কমলা হ্যারিস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৭ পিএম, ২২ আগস্ট ২০২১

আফগান সংকটের মধ্যেই এশিয়া সফর শুরু করলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। গত রোববার (১৫ আগস্ট) আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের মাধ্যমে পুরো দেশের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর মধ্যেই যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ নিজেদের নাগরিকদের আফগানিস্তান থেকে দেশে ফিরিয়ে নিতে শুরু করে। তালেবান আফগানিস্তান দখলের পর বহু আফগান নাগরিকও দেশ ছাড়তে শুরু করেছে। ফলে কিছুটা বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছে।

রোববার এশিয়া সফর শুরু করেছেন কমলা হ্যারিস। এই সফরের মাধ্যমে তিনি ওই অঞ্চলে ওয়াশিংটনের দেওয়া প্রতিশ্রুতির বিষয়ে বিভিন্ন দেশকে আশ্বস্ত করবেন বলে ধারণা করা হচ্ছে। তালেবানের হাতে মূলত আফগানিস্তানে মার্কিন জোটের পতন ঘটেছে। আফগান সেনাবাহিনীও সেখানে নিজেদের পতন ঠেকাতে পারেনি। শেষের দিকে দেশটির বেশ কিছু অঞ্চল বিনা লড়াইয়েই দখল করে নিয়েছে তালেবান।

কমলা হ্যারিস সিঙ্গাপুর, ভিয়েতনামসহ বেশ কিছু দেশে সফর করবেন বলে জানা গেছে। এই সফরে মিত্র দেশগুলোর যুক্তরাষ্ট্রের প্রতি নির্ভরতা নিয়ে সম্প্রতি যে সংশয় তৈরি হয়েছে তা দূর করার চেষ্টা করবেন কমলা হ্যারিস।

jagonews24

যুক্তরাষ্ট্রের এক শীর্ষ কর্মকর্তা বলেন, এই অঞ্চলের প্রতি আমাদের যেসব স্থায়ী অঙ্গীকার রয়েছে সে বিষয়ে স্পষ্ট ধারণা দেবেন ভাইস প্রেসিডেন্ট।

এশিয়ান-আমেরিকান কমলা হ্যারিসের মা ভারতীয় নাগরিক। এশিয়া সফরের শুরুর দিন রোববার সিঙ্গাপুরে পা রেখেছেন এই মার্কিন ভাইস প্রেসিডেন্ট। সোমবার দেশটির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকের মাধ্যমে তিনি তার কার্যক্রম শুরু করবেন।

মার্কিন কর্মকর্তারা বলছেন, আফগানিস্তান তালেবানের দখলে চলে যাওয়ার অনেক আগেই কমলা হ্যারিসের এশিয়া সফরের পরিকল্পনা গ্রহণ করা হয়েছিল। এই সফরের মাধ্যমে এশিয়ায় ওয়াশিংটনের বিস্তৃত কৌশলগত লক্ষ্যপূরণের দিকে জোর দেবেন কমলা হ্যারিস।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের ক্ষমতা দখলের পর প্রথমবারের মতো দেশটির কোনো শীর্ষ কর্মকর্তা এশিয়া সফর করছেন। নাম প্রকাশ না করার শর্তে হোয়াইট হাউসের এক কর্মকর্তা বলেন, যে সময় ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন রাজনৈতিক প্রভাব এবং নৌ আধিপত্যকে চীন চ্যালেঞ্জ করছে এমন সময়ে দক্ষিণ-পূর্ব এশিয়া যুক্তরাষ্ট্রের জন্য কৌশলগত এবং অর্থনৈতিকভাবে বেশ গুরুত্বপূর্ণ।

টিটিএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]