ইরাকে যুদ্ধাপরাধের জন্য বুশকে গ্রেফতারের দাবি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২১

ইরাকে যুদ্ধাপরাধ এবং পারিবারিক জীবনকে দুঃস্বপ্নে পরিণত করার জন্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে গ্রেফতারের দাবি জানিয়েছেন এক অধিকারকর্মী। সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় আয়োজিত এক অনুষ্ঠানে এমন ঘটনা ঘটেছে।

দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় বুশকে থামিয়ে প্রশ্নবানে জর্জরিত করেন যুদ্ধবিরোধী কর্মী এবং ইউসিএলএয়ের প্রভাষক স্প্রাগ। সে সময় তিনি চিৎকার করে বুশকে গ্রেফতারের দাবি জানান।

ওই অধিকার কর্মী বুশকে লক্ষ্য করে বলতে থাকেন, আপনার যুদ্ধ আমার চাচাতো ভাইয়ের জীবন ধ্বংস করে দিয়েছে। যুদ্ধ আমার পরিবারে দুঃস্বপ্ন বয়ে এনেছে। যুদ্ধে হাজার হাজার আমেরিকান এবং লাখ লাখ ইরাকি মারা গেছেন। ইরাকের ফালুজায় রাসায়নিক অস্ত্রের ব্যবহার করা হয়েছে। তাই যুদ্ধাপরাধের দায়ে বুশকে গ্রেফতার করা উচিত বলে উল্লেখ করেন স্প্রাগ।

এ ঘটনার জবাবে বুশ বলেন, অন্য কোনো দেশে হলে স্প্রাগ গ্রেফতার হতে পারতেন কিন্তু যুক্তরাষ্ট্রে তার মত প্রকাশের স্বাধীনতা রয়েছে।

ঘটনার পর স্প্রাগকে আটক করা হলেও কিছুক্ষণ পর তাকে ছেড়ে দেওয়া হয় এবং সাংবিধানিক অধিকার চর্চার জন্য তাকে পুলিশ কর্মকর্তা ধন্যবাদ জানান।

এমএসএম/টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]