সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভুল বোঝাবুঝির অবসানে বাংলাদেশ-তুরস্ক সম্পর্কে নতুন গতি
ভুল বোঝাবুঝি অবসানের পর বাংলাদেশ ও তুরস্কের মধ্যকার সম্পর্ক নতুন উদ্যোমে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বাংলাদেশ মুসলিম বিশ্বের ঐক্য বিনষ্ট করছে বলে একসময় বিশ্বাস করতো তুরস্ক। কিন্তু এখন সত্য প্রকাশ্যে আসায় তারা নিজেদের ভুল বুঝতে পেরেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশি মন্ত্রী।

মোজাম্মেল হক বলেছেন, (বাংলাদেশ সম্পর্কে) সত্য প্রকাশ্যে এসেছে এবং সব ভুল বোঝাবুঝি দূর হয়েছে। গত সোমবার (২৭ সেপ্টেম্বর) তুরস্কের রাজধানী আঙ্কারায় আন্তর্জাতিক থিংক ট্যাংক ‘ইনস্টিটিউট অব স্ট্র্যাটেজিক থিংকিং’ আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন তিনি। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরপূর্তি উপলক্ষে এ বৈঠকের আয়োজন করা হয়েছিল।

আরববিশ্বের প্রথম নারী প্রধানমন্ত্রী হলেন নাজলা
কয়েক মাস ধরে চলা রাজনৈতিক টানাপোড়েনের মধ্যে নাজলা বাউডেন রোমধানেকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দিয়েছেন তিউনিসিয়ান প্রেসিডেন্ট কাইস সাইদ। ফলে তিউনিসিয়া তো বটেই, আরববিশ্বের মধ্যে প্রথম নারী প্রধানমন্ত্রী হলেন নাজলা।

গত জুলাইয়ে আগের প্রধানমন্ত্রীকে বহিষ্কার ও পার্লামেন্ট স্থগিত করে নির্বাহী ক্ষমতার সিংহভাগ নিজের করে নেন প্রেসিডেন্ট সাইদ। এরপর থেকে নতুন সরকার গঠনের জন্য অভ্যন্তরীণ ও আন্তর্জাতিকভাবে চাপ বাড়ছিল তার ওপর। এ অবস্থায় গত সপ্তাহে সংবিধানের বেশিরভাগ অংশ বাতিল করে ডিক্রির মাধ্যমে দেশ শাসনের বন্দোবস্ত করেন সাইদ। সে বিধানমতেই নাজলাকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেছেন এ নেতা।

যুক্তরাষ্ট্রে মানবপাচারের দায়ে বাংলাদেশির প্রায় ৪ বছরের কারাদণ্ড
যুক্তরাষ্ট্রে মানবপাচারের দায়ে এক বাংলাদেশিকে প্রায় চার বছরের কারাদণ্ড দিয়েছেন স্থানীয় একটি আদালত। মো. মিলন হোসাইন (৪১) নামে ওই ব্যক্তি আন্তর্জাতিক মানবপাচারকারী চক্রের সদস্য বলে অভিযোগ করা হয়েছে। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) মার্কিন বিচার বিভাগের এক বিবৃতিতে এসব তথ্য জানা গেছে।

আদালতের নথি অনুসারে, ৪৬ মাসের কারাদণ্ডপ্রাপ্ত মিলন বাংলাদেশের নাগরিক। তিনি আগে মেক্সিকোর তাপাচুলা এলাকায় থাকতেন। সেসময় বাংলাদেশ, মেক্সিকো এবং দক্ষিণ ও মধ্য আমেরিকার দেশগুলো থেকে বিপুল সংখ্যক মানুষকে যুক্তরাষ্ট্র সীমান্তে পৌঁছে দিয়েছেন মিলন। এর বিনিময়ে হাতিয়ে নিয়েছেন মোটা অংকের অর্থ।

জাপানে ৬.১ মাত্রার ভূমিকম্প, কাঁপলো দ. কোরিয়াও
জাপানের উত্তর-পশ্চিম উপকূলে আঘাত হেনেছে ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। স্থানীয় সময় বুধবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে এ তীব্র ভূকম্পন অনুভূত হয়। তবে এর জন্য কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। জাপান ও যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল জাপানের নানাও শহর থেকে ২৪১ কিলোমিটার দূরে এবং এর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ৩৬৮ কিলোমিটার গভীরে।

ইকুয়েডরের কারাগারে দাঙ্গায় নিহত ২৪
ইকুয়েডরের কারাগারে দাঙ্গার ঘটনায় কমপক্ষে ২৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৪২ জন। গুয়াইয়াকিলের একটি কারাগারের ভেতরে বন্দিরা আগ্নেয়াস্ত্র এবং গ্রেনেড দিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়লে এ পরিস্থিতি তৈরি হয়। ইকুয়েডরের ন্যাশনাল ব্যুরো অব প্রিজন্স (এসএনএআই) দাঙ্গায় হতাহতের খবর নিশ্চিত করেছে।

দেশটির কারাগারে চলতি বছর এ নিয়ে তৃতীয়বারের মতো ভয়াবহ দাঙ্গার ঘটনা ঘটল। গত কয়েক মাসে এই কারাগারের নিয়ন্ত্রণ নিয়ে অপরাধী গোষ্ঠীগুলোর মধ্যে দফায় দফায় দাঙ্গার ঘটনা ঘটছে।

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া
সদ্যনির্মিত হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানোর দাবি করেছে উত্তর কোরিয়া। হুয়াসং-৮ নামের এই ক্ষেপণাস্ত্রটি নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। দেশটির রাষ্ট্রনিয়ন্ত্রিত গণমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

গত মঙ্গলবার দেশটির পূর্ব উপকূলে ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়। উত্তর কোরিয়ার সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) বুধবার ক্ষেপণাস্ত্রটিকে ‘কৌশলগত অস্ত্র’ হিসেবে অভিহিত করে জানিয়েছে, অস্ত্র ব্যবস্থারের ধারবাহিক উন্নতি দেশটির প্রতিরক্ষা সক্ষমতাকে বৃদ্ধি করছে।

আফগানিস্তানে সেনা রাখার ‘পরামর্শ’ মনে পড়ছে না বাইডেনের
উদ্ধার অভিযান সামনে রেখে অন্তত আড়াই হাজার সেনা সদস্য আফগানিস্তানে রাখার পরামর্শ দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের দুই শীর্ষ জেনারেল। মঙ্গলবার কংগ্রেসে দেওয়া সাক্ষ্যে জেনারেল মার্ক মিলি এবং ফ্রাঙ্ক এমন তথ্য জানান। তবে তাদের এ বক্তব্যে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাংঘর্ষিক। কারণ বাইডেন বলেছেন এ ধরনের পরামর্শ তাকে কেউ দিয়েছে কি না তা তিনি মনে করতে পারছেন না। মিলি বলেছেন, আফগান সরকারের দ্রুত পতন দেখে যুক্তরাষ্ট্রও হতবাক হয়ে যায়।

সিনেটের আর্মড সার্ভিস কমিটি যুক্তরাষ্ট্রের এই দুই শীর্ষ জেনারেল এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে আফগানিস্তানের উদ্ধার অভিযান নিয়ে বিভিন্ন প্রশ্ন করে।

জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন ফুমিও কিশিদা?
জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নেতা হিসেবে নির্বাচিত হয়েছেন ফুমিও কিশিদা। এর মাধ্যমে তিনি দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে একধাপ এগিয়ে গেলেন। এবার সাধারণ নির্বাচনে জিতলে ইয়োশিহিদে সুগার উত্তরসূরি হবেন কিশিদা। প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণের মাত্র এক বছরের মধ্যেই সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন সুগা।

ফুমিও কিশিদা জানিয়েছেন, এখন তার প্রথম লক্ষ্য হচ্ছে দেশটির সাধারণ নির্বাচনে এলডিপির নেতৃত্ব দেওয়া এবং জয়ী হওয়া। কয়েকদিনের মধ্যেই সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

টিকা না নেওয়ায় চাকরি হারাচ্ছেন ইউনাইটেড এয়ারের ৫৯৩ কর্মী
করোনাসম্পর্কিত নীতিমালা ভঙ্গ করায় ইউনাইটেড এয়ারলাইন্সের প্রায় ছয় শতাধিক কর্মী চাকরি হারানোর শঙ্কায় পড়েছেন। এরই মধ্যে কর্তৃপক্ষের কাছে কোম্পানিটির প্রায় ৬৭ হাজার কর্মী টিকা নেওয়ার প্রমাণপত্র দিয়েছেন। কিন্তু ৫৯৩ জন কর্মী করোনাপ্রতিরোধী টিকা গ্রহণে অস্বীকৃতি জানান।

শিকাগোভিত্তিক এয়ারলাইন্সটি চলতি বছরের আগস্ট থেকেই কর্মীদের কাছে করোনার নীতিমালা ও টিকার প্রয়োজনীয়তার কথা তুলে ধরছিল। যুক্তরাষ্ট্রের কর্মীদের কাছে টিকা নেওয়ার প্রমাণপত্র চায় তারা। অনলাইনে এ সংক্রান্ত ডকুমেন্ট জমা দেওয়ার সময়সীমা শেষ হয়েছে গত সোমবার (২৭ সেপ্টেম্বর)।

যুক্তরাজ্যে জ্বালানি তেল সরবরাহে মাঠে নামবে সেনাবাহিনী
যুক্তরাজ্যে আগামী কয়েকদিনের মধ্যেই সেনাবাহিনীর সদস্যরা জ্বালানি তেল সরবরাহ করতে মাঠে নামবে বলে জানিয়েছেন দেশটির বাণিজ্যমন্ত্রী কোয়াসি কোয়ারতেং। চলমান পেট্রল সমস্যার সমাধানের জন্যেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত কয়েক দিন ধরে পেট্রল পাম্পের সামনে দীর্ঘ লাইন এবং কিছু পাম্পে তেল সংকটের বিষয়টিকে স্বীকার করে তিনি বলেন, দিনগুলো অনেক কঠিন ছিল। যদিও তিনি তেল সরবরাহে সংকটের বিষয়টিকে অস্বীকার করেছেন ও পরিস্থিতি স্বাভাবিক থাকার কথা বলেছেন।

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]