সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ জানুয়ারি ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৮ জানুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশের সঙ্গে বাণিজ্যে ‘নতুন গতি’ দরকার ভারতের
গত ১৬ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতালাভের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার এ উপস্থিতি কৌশলগত দুই প্রতিবেশীর সুসম্পর্ক স্পষ্টভাবে ফুটিয়ে তোলে। তবে এ সম্পর্কের ক্ষেত্রে শক্তিশালী অর্থনৈতিক বন্ধন খুবই গুরুত্বপূর্ণ এবং এটি ক্রমেই বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের অন্যতম প্রধান উপাদান হয়ে উঠছে।

দুই প্রতিবেশী দেশের সম্পর্কে বাণিজ্যের ক্রমবর্ধমান গুরুত্ব ও বাংলাদেশে চীনা প্রভাব বাড়তে থাকায় ভারতের করণীয় কী হতে পারে, তা নিয়ে মতামত জানিয়েছেন দিল্লির ইনস্টিটিউট অব ইকোনমিক গ্রোথের অধ্যাপক প্রভাকর সাহো এবং ইন্ডিয়ান কাউন্সিল ফর রিসার্চ অন ইন্টারন্যাশনাল ইকোনমিক রিলেশনসের ফেলো দুর্গেশ কে রাই। তাদের মতে, বাংলাদেশ শুধু দক্ষিণ এশিয়ায় ভারতের বৃহত্তম বাণিজ্যিক অংশীদারই নয়, তাদের অন্যতম প্রধান রপ্তানি গন্তব্যও বটে। কিন্তু, চীনের ক্রমবর্ধমান অর্থনৈতিক দক্ষতা ও দক্ষিণ এশিয়ায় কৌশলগত বিনিয়োগ সাম্প্রতিক অতীতে বাংলাদেশের বৈদেশিক অর্থনৈতিক প্রোফাইলে ভারতের প্রভাব কমিয়ে দিয়েছে।

‘ফাইজারের চতুর্থ ডোজও ওমিক্রন ঠেকাতে যথেষ্ট নয়’
করোনার নতুন ধরন ওমিক্রন প্রতিরোধে ফাইজার-বায়োএনটেকের চতুর্থ ডোজও যথেষ্ট নয়, বলছেন ইসরায়েলি গবেষকরা। দেশটিতে চতুর্থ বুস্টার ডোজের ট্রায়ালের প্রাথমিক তথ্য-উপাত্ত থেকে জানা যাচ্ছে এমন তথ্য। সোমবার (১৭ জানুয়ারি) ট্রায়ালের প্রতিবেদন প্রকাশ করেন দেশটির গবেষকরা।

তেল আবিবের একটি মেডিক্যাল সেন্টারে ১৫৪ জন চিকিৎসাকর্মীর ট্রায়াল শুরুর দুই সপ্তাহ পর গবেষকরা দেখতে পান, ভ্যাকসিনটি অ্যান্টিবডির মাত্রা বাড়িয়েছে। কিন্তু সেটি ওমিক্রনের বিরুদ্ধে আংশিক প্রতিরোধ তৈরি করতে পারে বলে জানিয়েছেন গবেষক দলের প্রধান গিলি রেগেভ-ইয়োচ।

বিদেশি পার্সেল থেকে ছড়াতে পারে ওমিক্রন, সতর্ক করলো চীন
বিদেশ থেকে আসা পার্সেল খোলার সময় সবাইকে মাস্ক ও গ্লাভস পরার অনুরোধ জানিয়েছে চীন। এ ধরনের পার্সেলের মাধ্যমে ওমিক্রন করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করেছে তারা। দেশটিতে শনাক্ত প্রথম ওমিক্রন রোগী এভাবেই আক্রান্ত হয়েছিলেন বলে ইঙ্গিত দিয়েছে চীনা কর্তৃপক্ষ। খবর রয়টার্সের।

সোমবার (১৭ জানুয়ারি) রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি দেশটির জনগণকে বিদেশি পণ্য কেনা বা বিদেশ থেকে পার্সেল গ্রহণ কমিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছে। তারা বলেছে, সামনাসামনি পণ্য ডেলিভারি নেওয়ার সময় বাড়তি সতর্কতা অবলম্বন করতে ভুলবেন না। অবশ্যই মাস্ক ও গ্লাভস পরুন। প্যাকেজ ঘরের বাইরে খোলার চেষ্টা করুন।

অগ্ন্যুৎপাত-সুনামিতে লণ্ডভণ্ড টোঙ্গা
তিন দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অগ্ন্যুৎপাত ও তা থেকে সৃষ্ট সুনামিতে লণ্ডভণ্ড হয়ে গেছে টোঙ্গার কিছু দ্বীপ। ধ্বংস হয়ে গেছে ওই অঞ্চলের বেশিরভাগ ঘরবাড়ি। ঘটনার প্রায় তিনদিন পর এ নিয়ে প্রথমবার মুখ খুলেছে টোঙ্গা সরকার। এটিকে ‘অভূতপূর্ব বিপর্যয়’ বলে উল্লেখ করেছেন তারা।

এক বিবৃতিতে অগ্ন্যুৎপাত-সুনামিতে তিনজনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে টোঙ্গা সরকার। এদের মধ্যে দুজন স্থানীয় ও একজন ব্রিটিশ নাগরিক। বিবৃতিতে বলা হয়েছে, গত শনিবার হাঙ্গা টোঙ্গা হাঙ্গা হা’পাই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে আশপাশের দ্বীপগুলো মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। একটি দ্বীপের সব বাড়িঘর ধ্বংস হয়ে গেছে এবং আরেকটি দ্বীপের মাত্র দুটি অবশিষ্ট রয়েছে।

কলম্বিয়ায় এক বছরে ১৪৫ অধিকারকর্মী নিহত
ল্যাটিন আমেরিকার দেশ কলম্বিয়াতে ২০২১ সালে কমপক্ষে ১৪৫ জন অধিকারকর্মী নিহত হয়েছেন। দেশটির একটি মানবাধিকার সংস্থার কর্মকর্তা কার্লোস ক্যামার্গো এ তথ্য জানিয়েছেন। মঙ্গলবার (১৮ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বছরব্যাপী বিভিন্ন বিক্ষোভ দমন ও সরকারের কঠোর অভিযানের মধ্যেই এ হতাহতের খবর এলো। যদিও সংখ্যাটি ২০২০ সালের তুলনায় কম। কারণ সে সময় ১৮২ জন অধিকারকর্মী নিহত হন।

ইন্দোনেশিয়ার নতুন রাজধানী হচ্ছে ‘নুসান্তারা’
বোর্নিও দ্বীপের পূর্ব প্রান্তের একটি স্থানকে নতুন রাজধানী হিসেবে বেছে নিলো ইন্দোনেশিয়া। এটি দেশটির ইস্ট কালিমানতান প্রদেশে অবস্থিত। স্থানীয় সময় মঙ্গলবার (১৮ জানুয়ারি) দেশটির হাউজ অব রিপ্রেজেন্টেটিভে জাকার্তা থেকে বোর্নিও দ্বীপে রাজধানী স্থানান্তর করার একটি বিল পাস হয়। এবার জাকার্তার পরিবর্তে ইন্দোনেশিয়ার নতুন রাজধানী হচ্ছে ‘নুসান্তারা’।

ইন্দোনেশিয়ার সমগ্র দ্বীপপুঞ্জের নৃ-তাত্ত্বিক জাতিগোষ্ঠীকে বোঝাতে নুসান্তারা নামকরণ করা হয়েছে রাজধানীটির। দেশটির জাতীয় উন্নয়ন পরিকল্পনা মন্ত্রী সুহার্সো মনোয়ারফা বলেছেন, প্রেসিডেন্ট জোকো উইদোদো এ নামের প্রস্তাব করেন।

ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলা, নিহত ১৪
ইয়েমেনের রাজধানী সানায় সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলার ১৪ জনের বেশি মানুষ নিহত হয়েছে। স্থানীয় বাসিন্দারা এ তথ্য নিশ্চিত করেছেন। সংযুক্ত আরব আমিরাতে হুথি বিদ্রোহীদের হামলার একদিন পরেই ইয়েমেনে হামলা চালানো হয়েছে।

২০১৫ সালে ইয়েমেন যুদ্ধে হস্তক্ষেপ করে সৌদি আরব এবং আরব আমিরাত। তারা সে সময় প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদি সরকারকে ক্ষমতায় ফিরিয়ে আনার চেষ্টা চালান। হুথি বিদ্রোহীরা ২০১৪ সালে রাজধানী সানা এবং উত্তরাঞ্চলের কিছু অংশ দখল করে নেওয়ার পর তিনি পালিয়ে যান।

ওমিক্রন দিয়েই শেষ হবে করোনা মহামারি?
করোনা মহামারি কবে শেষ হবে বা আমরা আবার কবে স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবো? গত দুবছরে এই প্রশ্ন করেননি এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না। তবে এক্ষেত্রে আশার বাণী শুনিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, এসব প্রশ্নের উত্তর পাওয়া যাবে খুব শিগগির।

বিজ্ঞানীদের অনেকেই মনে করেন করোনাভাইরাসের ভ্যারিয়েন্টের ওপর প্রচণ্ড চাপ তৈরি হয়েছে এবং এর ফলে এটি দিনে দিনে দুর্বল হয়ে পড়ছে। এছাড়াও সারাবিশ্বে লোকজনকে টিকা দেওয়ার কারণে শক্তিশালী হয়ে উঠেছে মানবদেহের রোগ প্রতিরোধী ক্ষমতা। এসব থেকে ধরে নেওয়া যায় যে মহামারির সময় হয়তো ফুরিয়ে আসতে শুরু করেছে।

আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ২৬
আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে ভূমিকম্পে কমপক্ষে ২৬ জন নিহত হয়েছে। স্থানীয় সময় সোমবার ভূমিকম্পটি আঘাত হানে। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। পশ্চিমাঞ্চলীয় বাদগিস প্রদেশের মুখপাত্র বাজ মোহাম্মদ সারওয়ারি বার্তা সংস্থা এএফপিকে বলেন, কাদিস জেলায় ভবনের ছাড় ধসে পড়ায় বহু মানুষ প্রাণ হারিয়েছেন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, পশ্চিমাঞ্চলে আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৩। বাজ মোহাম্মদ সারওয়ারি জানিয়েছেন, নিহত ২৬ জনের মধ্যে পাঁচ নারী এবং চার শিশু ছিল। এছাড়া আরও চারজন আহত হয়েছেন বলেও নিশ্চিত করেন তিনি।

মরক্কোতে নৌকাডুবে শিশুসহ ৪৩ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু
মরক্কোর দক্ষিণাঞ্চলের তারফায়া উপকূলে একটি নৌকাডুবে যাওয়ার ঘটনায় তিন শিশুসহ ৪৩ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। কামিনানদো ফ্রনটেরাস নামের একটি স্প্যানিস সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। খবর এএফপির।

ওই সংস্থার মুখপাত্র জানিয়েছেন, দুর্ঘটনার পর ১০ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। রোববার সকালে নৌকাডুবে যাওয়ার পর বেঁচে যাওয়া লোকজন সাহায্য চাইছিলেন। তারা সাহায্যের জন্য যোগাযোগ করতে সক্ষম হয়েছিলেন।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]