বিশ্বব্যাপী বেড়েছে হাঙরের আক্রমণ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৯ পিএম, ২৫ জানুয়ারি ২০২২

২০২১ সালে বিশ্বে হাঙরের আক্রমণ বেড়েছে। তবে এর আগের তিন বছরে হাঙরের আক্রমণ উল্লেখযোগ্যভাবে কম ছিল। ২০২০ সালে মহামারির কারণে সমুদ্র সৈকতগুলো প্রায় বন্ধ ছিল তারপরও এসময় উল্লেখযোগ্য সংখ্যক আক্রমণের ঘটনা রেকর্ড করা হয়। মঙ্গলবার (২৫ জানুয়ারি) এবিসিনিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গবেষকরা জানিয়েছেন, বিশ্বব্যাপী গত বছর ৭৩ জনের ওপর আক্রমণ চালায় হাঙর। ২০২০ সালে এই সংখ্যা ছিল ৫২ জনে। ফ্লোরিডা মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রি ও আমেরিকান ইলাসমোব্রাঞ্চ সোসাইটি গবেষণা কার্যক্রম পরিচালনা করে।

ইন্টারন্যাশনাল শার্ক অ্যাটাক ফাইল ম্যানেজার টাইলার বোলিং বলেন, ২০২০ সালে হাঙর ৫২ জনের ওপর আক্রমণ করে যা গত এক দশকের মধ্যে সর্বনিম্ন। করোনা মহামারির করণেই এমনটা হয়। এ সময় সাদা হাঙর, ষাঁড় হাঙর ও বাঘ হাঙরের আক্রমণের খবরও পাওয়া গেছে।

jagonews24

কেউ যদি হাঙরকে উত্তেজিত করে তাহলে ও ইচ্ছাকৃতভাবে হাঙর মানুষের ওপর আক্রমণ করে। গত বছর হাঙরের আক্রমণে ১১ জনের মৃত্যু হয়। যার মধ্যে দুইজন মারা যান হাঙরকে উত্তেজিত করার কারণে। গত বছর অস্ট্রেলিয়ায় মারা গেছেন তিনজন, নতুন ক্যালেডোনিয়া দুইজন। তাছাড়া যুক্তরাষ্ট্র, ব্রাজিল, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকায় একজন করে মারা গেছেন। তবে তারা কেউই হাঙরকে উত্তেজিত করেননি।

হাঙর বিশ্বের বিপজ্জনক প্রাণীদের মধ্যে অন্যতম। প্রায়ই এ প্রাণির আক্রমণের শিকার হন সার্ফাররা। তবে হাঙর বিপজ্জনক প্রাণি হলেও খুব একটা যে আক্রমণ করে তা নয়। মূলত এদের থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখলেই চলে।

এমএসএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]