মিশরকে ২৫০ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ২৬ জানুয়ারি ২০২২
মিশরের প্রেসিডেন্ট ফাত্তাহ আল-সিসি

মিশরকে ২৫০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার অনুমোদন দিয়েছে বাইডেন প্রশাসন। মিশরের কর্তৃপক্ষের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের রেকর্ড থাকা সত্ত্বেও এ অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র। বুধবার (২৬ জানুয়ারি) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানায়, মিশরের কাছে সামরিক বিমান ও প্রতিরক্ষা রাডার ব্যবস্থা বিক্রির অনুমোদন দেওয়া হয়েছে।

জানা গেছে, ২২০ কোটি ডলারের বিনিময়ে সরঞ্জামসহ ১২সি-১৩০জে সুপার হারকিউলিস বিমান ও ৩৫ কোটি ৫০ লাখ ডলারে সরঞ্জামসহ তিনটি এসপিএস-৪৮ ভূমিভিত্তিক রাডার মিশরের কাছে বিক্রি করা হবে।

পররাষ্ট্র দপ্তর আরও জানায়, নন-ন্যাটো মিত্র দেশের নিরাপত্তা ব্যবস্থা উন্নত করে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বাস্তবায়নে আমরা কাজ করবো। মিশরকে মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ কৌশলগত অংশীদার বলেও উল্লেখ করা হয়।

তাছাড়া গত বছরের সেপ্টেম্বরে মিশরকে ১৭ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। এখনো ১৩ কোটি ডলারের সামরিক সহায়তা বিবেচনায় রয়েছে। অন্যদিকে বিভিন্ন মানবাধিকার কর্মী ও সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে মিশর। যা নিয়ে দেশে বিদেশে চলছে ব্যাপক সমালোচনা।

এমএসএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]