এক মাসে রেকর্ড ছয়টি ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৬ এএম, ২৮ জানুয়ারি ২০২২
ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়া আবারও দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) এ ক্ষেপণাস্ত্র দুটি ছোড়া হয় বলে খবর পাওয়া গেছে।

সিউল বলছে, চলতি মাসে উত্তর কোরিয়া ছয়বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো। তাদের অভিযোগ রেকর্ডসংখ্যক এসব ক্ষেপণাস্ত্র পরীক্ষা পারমাণবিক কর্মসূচি নিয়ে আলোচনার জন্য ওয়াশিংটনের প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছে।

ওয়াশিংটনভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক, সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের তথ্য বলছে, পিয়ংইয়ং কয়েক দশক ধরে এক মাসে কখনো এতসংখ্যক ক্ষেপণাস্ত্র ছোড়েনি।

দক্ষিণ কোরিয়ার সিউলের জয়েন্ট চিফ অব স্টাফের এক বিবৃতিতে বলা হয়, আমাদের সামরিক বাহিনী স্থানীয় সময় সকাল ৮টার দিকে সমুদ্রের পূর্ব উপকূলের হ্যামহাং শহর থেকে উত্তর কোরিয়ার ছোড়া দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছে।

এক সপ্তাহের ব্যবধানে স্থানীয় সময় মঙ্গলবার (১১ জানুয়ারি) সকালেও হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছোড়ার অভিযোগ ওঠে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে। এরপর ১৪ ও ১৭ জানুয়ারি আরও ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করে তারা।

বিশ্লেষক অঙ্কিত পান্ডা টুইটারে লিখেছেন, আমি ধারণা করি, যদি আমরা দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র অন্তর্ভুক্ত করি, এটি এখন যেকোনো মাসে সবচেয়ে বেশি রেকর্ড করা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ।

তিনি বলেন, উত্তর কোরিয়ার নিয়মিত সামরিক প্রশিক্ষণের অংশ হতে পারে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা। তাছাড়া, উত্তর কোরিয়ার নেতা কিমের এক দশক ধরে ক্ষমতায় থাকা বা আসন্ন ঘরোয়া বার্ষিকীর চলমান উদযাপনের সঙ্গেও সম্পৃক্ত হতে পারে এটি।।

দেশটি ফেব্রুয়ারিতে কিম জং উনের পিতা, প্রয়াত নেতা কিম জং ইলের ৮০তম জন্মবার্ষিকী, একই সঙ্গে এপ্রিলে প্রতিষ্ঠাতা নেতা কিম ইল সুংয়ের ১১০তম জন্মদিন উদযাপনের প্রস্তুতি নিচ্ছে৷

পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় রয়েছে উত্তর কোরিয়া। এসব কর্মসূচিতে অর্থায়ন বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদও ধারাবাহিকভাবে বিধিনিষেধ বাড়িয়েছে। কিন্তু সব নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।

সূত্র: এএফপি, ইয়াহু নিউজ

এসএনআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]