ইউক্রেন ইস্যুতে পুতিনের পাশে কিম জং উন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১০ পিএম, ০১ মার্চ ২০২২
কিম জং উন ও ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

রাশিয়া-ইউক্রেন ইস্যুতে অবশেষে নীরবতা ভাঙলো উত্তর কোরিয়া। রুশ আগ্রাসন নয়, ইউক্রেন সংকটের জন্য পশ্চিমাদের ‘আধিপত্যবাদী নীতি’ ও ‘স্বেচ্ছাচারী আচরণকে’ দায়ী করেছে কিম জং উন প্রশাসন।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে উত্তর কোরীয় পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করেছে, পশ্চিমারা অন্য দেশগুলোর বিরুদ্ধে ‘ক্ষমতার অপব্যবহার’ করছে। উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ’র বরাতে এ তথ্য জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা রয়টার্স ও রুশ বার্তা সংস্থা তাস।

বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেন সংকটের মূল কারণ যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের আধিপত্যবাদী নীতি, যার মাধ্যমে তারা অন্য দেশগুলোর বিরুদ্ধে স্বেচ্ছাচার ও ক্ষমতার অপব্যবহার করে।

পিয়ং ইয়ংয়ের অভিযোগ, ইউরোপে আক্রমণাত্মক অস্ত্র মোতায়েন ও পূর্বে ন্যাটো সম্প্রসারণ প্রচেষ্টার মাধ্যমে ওই অঞ্চলের নিরাপত্তা ব্যবস্থাকে দুর্বল করে দিচ্ছিল যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা। এ বিষয়ে রাশিয়ার দাবি ‘বৈধ ও যৌক্তিক’ হওয়া সত্ত্বেও সেগুলো উপেক্ষা করা হয়েছে।

বিবৃতিতে আফগানিস্তান, লিবিয়া ও ইরাকে পশ্চিমাদের সামরিক অভিযানের কথাও উল্লেখ করেছে উত্তর কোরিয়া।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।