তামিলনাড়ুতে ভেসে উঠলো শতাধিক তিমি (ভিডিও)


প্রকাশিত: ০৮:৫৮ এএম, ১২ জানুয়ারি ২০১৬

ভারতের দক্ষিণাঞ্চলের তামিলনাড়ু প্রদেশের টুটিকোরিনের তিরুচেন্দুর সৈকতে মঙ্গলবার শতাধিক তিমি ভেসে উঠেছে। এর মধ্যে অন্তত ২৫টির মারা গেছে বলে আশঙ্কা করা হচ্ছে। এ ঘটনায় সরকারি ও মেরিন বিশেষজ্ঞরা ঘটনাস্থল থেকে তিমিগুলো উদ্ধার করে তদন্তু শুরু করেছে। খবর আইবিটাইমস ও এনডিটিভির।

সরকারি কর্মকর্তারা জানান, উদ্ধারকৃত জীবিত তিমিগুলোকে সমুদ্রে নামিয়ে দেয়া হয়েছে। এদের মধ্যে ২৫টি মৃত তিমি পাওয়া গেছে। টুটিকোরিনের মৎস্য বিভাগের সহকারী পরিচালক আইজ্যাক জয়াকুমার বলেন, সোমবার সন্ধ্যা থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত তিরুচেন্দুর সৈকতের বিভিন্ন জায়গায় তিনশ থেকে চারশ তিমি ভেসে উঠতে দেখা গেছে।  

এদিকে, এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার সন্ধ্যা আলান্থালাই ও কাল্লামোঝি এলাকার প্রায় ১৬ কিলোমিটার বিস্তীর্ণ উপকূল জুড়ে শতাধিক ছোট তিমিকে পড়ে থাকতে দেখা যায়। তিমিগুলোকে বাঁচাতে সারা রাত ধরে সমুদ্রে পাঠাতে চেষ্টা করেন মৎস্যজীবীরা।  

এক মৎস্যজীবী বলেন, তিমিগুলো বিকেল ৫টা থেকে উপকূলে আসা শুরু করে। এটা খুবই অদ্ভূত। ১৯৭৩ সালে যখন আমরা ছোট ছিলাম তখন একবার এরকম দেখেছিলাম। তবে এত পরিমাণে নয়।

জয়াকুমার বলেন, স্থানীয় বিশেষজ্ঞরা সম্প্রতি সমুদ্রের স্রোতের পরিবর্তন এনেছে। এ কারণে তিমিগুলো উপরে উঠে আসতে পারে। তবে এর পেছনে ঠিক কি কারণ রয়েছে তা জানাতে পারেননি তিনি। এছাড়া গত কয়েকদিন ওই অঞ্চলে আবহাওয়ারও কোনো পরিবর্তন হয়নি, যার কারণে তিমিগুলো ভেসে আসবে।  

তামিলনাড়ুর রাজধানী চেন্নাই থেকে ছয়শ কিলোমিটার দূরে টুটিকোরিন সমুদ্র সৈকত অবস্থিত।



এসআইএস/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]