একদিনে কয়েকটি রুশ প্লেন-হেলিকপ্টার ভূপাতিত করার দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৪৫ পিএম, ১৪ মার্চ ২০২২
ফাইল ছবি

ইউক্রেন গত ২৪ ঘন্টায় রাশিয়ার চারটি প্লেন, তিনটি হেলিকপ্টার এবং বেশ কয়েকটি চালকবিহীন আকাশযান সফলভাবে ভূপাতিত করার দাবি করেছে। ইউক্রেনের সামরিক বাহিনীর নিয়মিত আপডেটে এ তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেন তার ভূখণ্ডে রাশিয়ার সামরিক সরবরাহ ব্যবস্থা ধ্বংস করতে তাদের যুদ্ধঘাঁটি ও শিবিরগুলোতে আরও কঠোর অভিযান শুরু করেছে।

এতে বলা হয়, রুশ বাহিনী এখন পর্যন্ত ইউক্রেনে তেমন কোনো সুবিধা করতে পারেনি। বরং তারা এখন আগের দখলকৃত সীমানা একত্রীকরণ ও রক্ষণাবেক্ষণ করার কাজে মনোযোগ দিচ্ছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ধর্মীয় প্রতিষ্ঠানসহ বেসামরিক অবকাঠামোগুলোতে রুশ সেনারা এখন হামলা চালানোর জন্য অস্ত্র ও সামরিক সরঞ্জাম সজ্জিত করছে।

রুশ সৈন্যরা তাদের কমান্ডারের আদেশ মানছে না এবং যুদ্ধে অংশ নিতে অস্বীকার করছে উল্লেখ করে এতে আরও বলা হয়, রুশ সেনাদের নৈতিক ও মানসিক অবস্থা এখন নিম্নগামী।

এদিকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আরেক দফা আলোচনা হতে যাচ্ছে সোমবার (১৪ মার্চ)। এবারের বৈঠককে সামনে রেখে দেশ দুটির মধ্যে প্রত্যাশা অনেক বেড়েছে। তবে আগের বৈঠকগুলো থেকে কার্যকর কোনো পদক্ষেপ বেরিয়ে আসেনি। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রাশিয়ার মধ্যস্থতাকারী ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ জানিয়েছেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে উভয় পক্ষের মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

তাছাড়া ইউক্রেনের মধ্যস্থতাকারী ও প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াকও বৈঠকের বিষয়ে নিশ্চিত করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা একটি ভিডিওতে পোডোলিয়াক জানিয়েছেন, রাশিয়া পারস্পরিক সমঝোতার ভিত্তিতে ইতিবাচক সিদ্ধান্ত নিতে শুরু করেছে।

এমপি/টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।