এক্সপ্রেস এন্ট্রি ইমিগ্রেশনে বড় পরিবর্তন আনছে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৭ পিএম, ২৮ মে ২০২২

পৃথিবীর সবচেয়ে সমৃদ্ধশালী দেশগুলোর একটি হলো কানাডা। এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ। একটি স্থিতিশীল অর্থনীতি, নিরাপত্তা, সমতা ও অভিবাসন-বান্ধব দেশ হিসেবে কানাডা বিশ্বজুড়ে প্রসিদ্ধ।

দেশটিতে বসবাস, কাজ ও স্থায়ীভাবে বসবাসের জন্য বহু ইমিগ্রেশন প্রোগ্রাম চালু রয়েছে। যার মধ্যে অন্যতম হলো এক্সপ্রেস এন্ট্রি ইমিগ্রেশন প্রোগ্রাম। এর মাধ্যমে দক্ষ কর্মীরা কয়েকটি ক্যাটাগরিতে কানাডায় স্থায়ী বসবাসের সুযোগ পায়।

জানা গেছে, কানাডা সরকার পয়েন্টভিত্তিক এ এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমে বড় ধরনের পরিবর্তন আনার পরিকল্পনা করছে। প্রস্তাবিত বিলে বলা হয়েছে, নতুন সিস্টেমে একাডেমিক যোগ্যতা ও শিল্পভিত্তিক পেশার মতো মানদণ্ডের ওপর গুরুত্ব দেওয়া হবে।

কানাডার অভিবাসন মন্ত্রী শন ফ্রেজার ইঙ্গিত দিয়েছেন যে, এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামটি এখন যে অবস্থানে রয়েছে সে বিষয়গুলো নিয়ে অংশীদারদের সঙ্গে অথবা পাবলিক ফোরামে আলোচনা ও পর্যালোচনা করা হবে।

বর্তমানে এক্সপ্রেস এন্ট্রি সিস্টেম বয়স, শিক্ষা, কাজের অভিজ্ঞতা, কাজের অফার, ভাষার দক্ষতার মতো বিষয়গুলো ব্যবহার করে একটি সাধারণ পুল থেকে প্রার্থীদের স্থান দেয়। যারা প্রয়োজনীয় চাহিদা সঠিকভাবে পূরণ করতে পারে তারা কানাডায় স্থায়ীভাবে বসবাসের আবেদন করতে পারে।

কানাডা সরকারের এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমে তিন ধরনের প্রোগ্রাম চালু রয়েছে। এর মধ্যে অন্যতম হলো কানাডিয়ান অভিজ্ঞতা শ্রেণি অর্থাৎ যাদের কানাডায় এক বছরের অভিজ্ঞতা রয়েছে। দ্বিতীয়টি হলো ফেডারেল দক্ষ ট্রেডার্স প্রোগ্রাম। এক্ষেত্রে দক্ষ ও যোগ্যতাসম্পন্নদের অন্তর্ভুক্ত করা হয়েছে। সবশেষে রয়েছে ফেডারেল দক্ষ কর্মী প্রোগ্রাম অর্থাৎ যাদের কাজের অভিজ্ঞাতা রয়েছে।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - jagofeat[email protected]