ইউক্রেনের পক্ষে আইএস নিয়োগ দিচ্ছে সিআইএ: স্পুটনিক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৫ পিএম, ০২ জুলাই ২০২২
ফাইল ছবি

ইউক্রেনে রাশিয়ার হামলা অব্যাহত রয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে আকস্মিক হামলা চালায় মস্কো। এখন পর্যন্ত সংঘাত বন্ধ হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। এর মধ্যেই চমকপ্রদ তথ্য সামনে এসেছে।

এই যুদ্ধে ইউক্রেনের পক্ষে লড়াই করার জন্য সন্ত্রাসী গোষ্ঠী দায়েসের (ইসলামিক স্টেট) জঙ্গিদের নিয়োগ দিতে যাচ্ছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। সম্প্রতি রুশ সংবাদমাধ্যম স্পুটনিকের এক প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়।

বর্তমানে সিরিয়ার কুর্দি নিয়ন্ত্রিত কারাগার ও শিবিরে রাখা হয়েছে এসব জঙ্গিদের। একটি সূত্র জানিয়েছে, এসব কারাগার ও শিবির থেকে জঙ্গিদের ইউক্রেনের পক্ষে লড়াইয়ের জন্য পাঠানো হবে। যে তথ্য পাওয়া গেছে তা থেকে বলা যায় যে, এ বিষয়ে বেশ গুরুত্বের সঙ্গে কাজ করছে সিআইএ।

ইউক্রেনে এসব জঙ্গিদের স্থানান্তরের জন্য অতিরিক্ত তদন্ত পরিচালনা করছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যেই কুর্দি নিয়ন্ত্রিত প্রশাসন দায়েসের ৯০ জন জঙ্গিকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করেছে।

এসব জঙ্গিদের মধ্যে বেশিরভাগই ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশ, ইরাক, রাশিয়ার চেচনিয়া প্রজাতন্ত্র ও চীনের জিনজিয়াং অঞ্চলের নাগরিক।

সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটি আল-তানফে এসব জঙ্গিদের মোতায়েন করা হচ্ছে বলে জানানো হয়েছে। ওয়াশিংটন এই জঙ্গিদের ইউক্রেনে পাঠাতে চায় যেন তারা ভবিষ্যতে রাশিয়ার সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে অংশ নিতে পারে।

টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]