মাঙ্কিপক্স

সতর্কতা বাড়িয়েছে নিউইয়র্ক, সানফ্রান্সিস্কোতে জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৭ পিএম, ২৯ জুলাই ২০২২
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্সের সংক্রমণ বেড়েই চলেছে। এরই অংশ হিসেবে দেশটির নিউইয়র্ক ও সানফ্রান্সিস্কোতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। তাছাড়া যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্সের ভ্যাকসিনেও সংকট দেখা দিয়েছে। শুক্রবার (২৯ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নিউইয়র্ক কর্তৃপক্ষ জানিয়েছে, অঙ্গরাজ্যজুড়ে ভাইরাসটি মানুষের স্বাস্থ্যের জন্য হুমকি হিসেবে উপস্থিত হয়েছে। স্বাস্থ্য কমিশনার মেরি টি বাসেট বলেছেন, সতর্কতা বাড়ানোর ফলে প্রতিরোধ ব্যবস্থায় স্বাস্থ্য বিভাগের জন্য সহায়ক হবে।

এদিকে দেশটির ক্যালিফোর্নিয়ার সানফ্রান্সিস্কো কর্তৃপক্ষ জরুরি অবস্থা ঘোষণা করেছে। সেখানের মেয়র লন্ডন ব্রিড বলেছিলেন রোগের ঝুঁকি কম ছিল, তবে ১ আগস্ট থেকে কার্যকর হওয়া ঘোষণাটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, জনস্বাস্থ্য রক্ষায় দ্রুত পদক্ষেপ কার্যকরী ভূমিকা পালন করে। করোনা মোকাবিলার সময়ও সানফ্রান্সিস্কো এভাবে সফলতা পেয়েছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, মাঙ্কিপক্স সবার ওপর একই ধরনের প্রভাব ফেলে। তবে আমরা সবাই জানি সমকামিদের জন্য এটি বেশি ঝুঁকিপূর্ণ।

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।