সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ সেপ্টেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

কাবুলে মসজিদে বিস্ফোরণ, নিহত অন্তত ৪

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদের কাছে বিস্ফোরণে অন্তত চারজন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও ১০ জন। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে নামাজ শেষে মুসল্লিরা মসজিদ থেকে বেরোনোর সময় এ বিস্ফোরণ ঘটে। কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান বলেন, নামাজের পর মুসল্লিরা মসজিদ থেকে বেরিয়ে আসার সময় বিস্ফোরণ ঘটে। হতাহতদের সঠিক সংখ্যা এখনো স্পষ্ট নয়। তারা সবাই বেসামরিক নাগরিক।

হংকংকে ছাড়িয়ে এশিয়ার শীর্ষ অর্থনৈতিক কেন্দ্র সিঙ্গাপুর

হংকংকে ছাড়িয়ে এশিয়ার শীর্ষ অর্থনৈতিক ও বিশ্ববাণিজ্যের তৃতীয় কেন্দ্র হয়ে উঠলো সিঙ্গাপুর। যেখানে এই র্যাঙ্কিংয়ে নিউইয়র্ক এবং লন্ডনকে প্রথম ও দ্বিতীয় স্থানে রাখা হয়েছে। গ্লোবাল ফিনান্সিয়াল সেন্টার ইনডেক্সের (জিএফসিআই) তালিকায় হংকং করোনা মহামারি ও বিদেশ ভ্রমণে বিধিনিষেধের কারণে এবার চতুর্থ স্থানে রয়েছে। এই তালিকায় সান ফ্রান্সিসকো শীর্ষ পাঁচের মধ্যে জায়গা করে নিয়েছে।

প্লেনে ক্রুর মাথায় ঘুষি, আজীবন নিষিদ্ধ যাত্রী

প্লেনে ক্রুর মাথায় ঘুষি মারায় লস এঞ্জেলেস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এক যাত্রীকে গ্রেফতার করা হয়েছে। এরপর বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) আলেকজান্ডার তুং কু লে নামের ওই ব্যক্তিকে আদালতে হাজির করার প্রক্রিয়া শুরু হয়। জানা গেছে, মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে যাচ্ছিল প্লেনটি। এসময় প্লেনের ক্রুর মাথার পেছন দিকে ঘুষি মারতে দেখা যায় তাকে। এ ধরনের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে পড়েছে।

মূল্যস্ফীতি মোকাবিলায় ধনীদের ওপর কর বসাচ্ছে স্পেন

উচ্চ মূল্যস্ফীতির প্রভাব মোকাবিলায় ধনীদের ওপর কর আরোপ করছে স্পেন। দেশটিতে এখন বামপন্থি সরকার ক্ষমতায়। তারা মধ্যবিত্ত ও গরিবদের ওপর থেকে বোঝা কমাবার জন্য এই অভিনব পরিকল্পনা হাতে নিয়েছে। স্পেনের অর্থমন্ত্রী মারিয়া জেসাস মন্টেরো বলেছেন, আমরা মিলিওনিয়ারদের কথা বলছি। তারাই দেশের এক শতাংশ মানুষ, যাদের হাতে প্রচুর অর্থ আছে।

ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিম্নমুখী

ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে উল্লেখযোগ্য হারে। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার প্রকাশিত তথ্য অনুযায়ী, ১৬ সেপ্টেম্বর শেষ হওয়া সপ্তাহে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৫ দশমিক ২২ বিলিয়ন ডলার কমে ৫৪৫ দশমিক ৬৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। প্রতিবেদনে বলা হয়, একই সময়ে ভারতের ফরেন কারেন্সি অ্যাসেট বা বৈদেশিক মুদ্রার সম্পদ ৪ দশমিক ৭০ বিলিয়ন ডলার কমে ৪৮৪ দশমিক ৯০ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। তাছাড়া স্বর্ণের রিজার্ভ ৪৫৮ মিলিয়ন ডলার কমে ৩৮ দশমিক ১৯ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

সিঙ্গাপুরে মূল্যস্ফীতি বেড়ে ১৪ বছরে সর্বোচ্চ

সিঙ্গাপুরে মূল্যস্ফীতির হার বেড়েই চলেছে। চলতি বছরের আগস্টে মূল্যস্ফীতি বেড়ে ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ হয়েছে দেশটিতে। কারণ খাদ্য ও পরিষেবার খরচ বেড়েছে ব্যাপকভাবে।

বন্যার ধাক্কা সামলাতে ঋণখেলাপির পথে পাকিস্তান

ভয়াবহ বন্যার আর্থিক ক্ষতি মোকাবিলায় পাকিস্তানের বৈদেশিক ঋণের কিস্তি পরিশোধ স্থগিত এবং দাতাদের সঙ্গে আলোচনার মাধ্যমে ঋণ পুনর্গঠন করা উচিত বলে মনে করছে জাতিসংঘ। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সংস্থাটির একটি নীতিগত স্মারকলিপির বরাতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য ফিন্যান্সিয়াল টাইমস।

আমিরাতের কাছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রি করবে ইসরায়েল

সংযুক্ত আরব আমিরাতের কাছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রি করতে যাচ্ছে ইসরায়েল। ফলে যেকোনো ধরনের ড্রোন হামলাকে প্রতিহত করতে সক্ষম হবে উপসাগরীয় দেশটি। ধারণা করা হচ্ছে দেশ দুইটির মধ্যে সম্পর্ক ক্রমেই জোরদার হচ্ছে।

সিরিয়া উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবির ঘটনায় ৬১ জনের প্রাণহানি

সিরিয়ার উপকূলে অভিবাসী ও শরণার্থীবাহী একটি নৌকা ডুবে যাওয়ার ঘটনায় ৬১ জনের প্রাণহানি হয়েছে। নৌকাটি লেবানন থেকে আসছিল। সিরিয়া ও লেবাননের সরকার এ তথ্য নিশ্চিত করেছে। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) লেবাননের পরিবহনমন্ত্রী বলেন, বৃহস্পতিবারের দুর্ঘটনায় অন্তত ৬১ জনের মৃত্যু হয়েছে।

মেক্সিকোতে বন্দুক হামলায় নিহত ১০

মেক্সিকোর একটি পানশালায় বন্দুকধারীর হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। গত বুধবার রাতে গুয়ানাজুয়াতো রাজ্যের তারিমোরো শহরে এ হামলার ঘটনা ঘটে। দেশটির আঞ্চলিক প্রসিকিউটর অফিস জানায়, নির্বিচারে গুলি চালিয়ে গুয়ানাজুয়াতো রাজ্যের তারিমোরো শহরে ১০ জনকে হত্যার ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে ৯ জনের মরদেহ উদ্ধার হয়। গুরুতর আহত একজনেকে হাসপাতালে নেওয়া হলে সেখানে মারা যান তিনি।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।