যুক্তরাষ্ট্রের পর লাতিন আমেরিকায় চীনা নজরদারি বেলুন: পেন্টাগন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০০ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০২৩

যুক্তরাষ্ট্রের মন্টানা অঙ্গরাজ্যের আকাশসীমায় চীনা নজরদারি বেলুন উড়ার খবরের পর এবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর জানালো, লাতিন আমেরিকায়ও উড়তে দেখা গেছে চীনের দ্বিতীয় নজরদারি বেলুন। শুক্রবার রাতে পেন্টাগন এ তথ্য জানায়।

এর আগে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) প্রথম বেলুন শনাক্ত হওয়ার পর মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়, চীনের এই গোয়েন্দা বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছে।

আরও পড়ুন> গুপ্তচর বেলুন বিতর্ক: মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর চীন সফর স্থগিত

এ ঘটনার পরদিন আমেরিকান কর্মকর্তারা বলেন, হোয়াইট হাউজ পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের বেইজিং সফর স্থগিত করেছে। ৫ ফেব্রুয়ারি, ব্লিঙ্কেনের দুদিনের সফরে বেইজিং যাওয়ার কথা ছিল।

আরও পড়ুন> দ্য ইকোনমিস্টের বিশ্লেষণ>‘বেলুন’ নিয়ে চীন-যুক্তরাষ্ট্রের বাড়াবাড়ি

পেন্টাগন বলছে, প্রথম বেলুনটি এখন মধ্য মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর দিয়ে পূর্ব দিকে যাচ্ছে। নিরাপত্তার কারণে এটিকে গুলি করা হচ্ছে না।

শুক্রবার রাতে পেন্টাগন মুখপাত্র প্যাট রাইডার বলেন, ‘আমরা একটি বেলুনের লাতিন আমেরিকা ট্রানজিট রিপোর্ট দেখছি।’

তিনি আরও বলেন, আমাদের এখন মূল্যায়ন হচ্ছে, এটি আরেকটি চীনা নজরদারি বেলুন। তবে এটির সঠিক অবস্থান কোথায় সেটি জানাননি তিনি।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চীনের নজরদারি বেলুন ওড়ানোর সিদ্ধান্ত ‘অগ্রহণযোগ্য ও দায়িত্বজ্ঞানহীন।’

এ ঘটনার পর চীন দ্রুত এবং অনুশোচনামূলক বিবৃতি জারি করে জানায়, মূলত আবহাওয়া পর্যবেক্ষণের জন্য বেলুনটি আকাশে উড়ানো হয়েছিল। কিন্তু নির্দিষ্ট পথে না গিয়ে সেটি যুক্তরাষ্ট্রে চলে গেছে। দেশটির আকাশসীমায় অনাকাঙ্ক্ষিতভাবে বেলুনটি উড়ে যাওয়ার এ ঘটনার জন্য বেইজিং অনুতপ্ত।

এতে আরও বলা হয়েছে, আমেরিকান কর্তৃপক্ষের সঙ্গে দেশটি যোগাযোগ অব্যাহত রাখবে এবং অপ্রত্যাশিত পরিস্থিতি সঠিকভাবে পরিচালনা করবে।

সূত্র: এএফপি, সিএনএন

এসএনআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।