গুপ্তচর বেলুন বিতর্ক: মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর চীন সফর স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:২৯ এএম, ০৪ ফেব্রুয়ারি ২০২৩

 

যুক্তরাষ্ট্রের আকাশসীমায় সন্দেহভাজন চীনা নজরদারি বেলুন কয়েকদিন উড়ছে এমন ঘটনার জেরে চীন সফর স্থগিত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, গত কয়েক বছরের মধ্যে যুক্তরাষ্ট্র–চীনের মধ্যে একটি প্রথম উচ্চপর্যায়ের বৈঠক হতে পারতো। কিন্তু পরিস্থিতি এখন আর অনুকূলে নেই। তাই মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর চীন সফর বাতিল হয়েছে।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এদিকে, চীনা নজরদারি বেলুনটি ভুল করে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় গেছে বলে দাবি করেছে চীন। বেইজিং বলছে, এটি আবহাওয়া পর্যবেক্ষণের কাজে নিয়োজিত, পথভুল করে যুক্তরাষ্ট্রে গেছে এ বেলুন।

আরও পড়ুন>> যুক্তরাষ্ট্রের আকাশে চীনা নজরদারি বেলুন: পেন্টাগন

এ ঘটনায় চীন অনুতপ্ত, বিষয়ে উল্লেখ করে ওই কর্মকর্তা বলেছেন, বেলুনটিকে সার্বভৌমত্ব এবং আন্তর্জাতিক আইনের ধারা সুস্পষ্ট করা হয়েছে।

প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, তারা নিশ্চিত ‘নজরদারি বেলুন’ চীনের। এটি সম্প্রতি পশ্চিমাঞ্চলীয় রাজ্য মন্টানার ওপরে দেখা গেছে। কিন্তু ধ্বংসাবশেষ পড়ার ঝুঁকি নিয়ে উদ্বেগ থাকায় সামরিক নেতারা এটিকে গুলি না করার সিদ্ধান্ত নেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে পরিস্থিতি সম্পর্কে অবহিত করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার মন্টানার বিলিংস শহরে উপস্থিত হওয়ার আগে বস্তুটি আলাস্কার অ্যালেউসিয়ান দ্বীপপুঞ্জ ও কানাডার মধ্য দিয়ে ওড়ে যায়।

দুদেশের উত্তেজনার মধ্যেই এ সফরের কথা ছিল। নিরাপত্তা, তাইওয়ান ও করোনাসহ বিস্তৃত বিষয়ে আলোচনার জন্য বেইজিং সফরের কথা ছিল মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর। কিন্তু বৃহস্পতিবার আতঙ্ক ছড়িয়ে পড়ে যখন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা ঘোষণা করেন যে তারা (চীন) যুক্তরাষ্ট্রের উপরে একটি নজরদারি বেলুন ট্র্যাক করছে।

আরও পড়ুন> ‘চীনের অনুরোধে ইউক্রেন হামলা পিছিয়ে দেয় রাশিয়া’

চীনা এই নজরদারি বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। প্রতিরক্ষা কর্মকর্তারা বলেন, মার্কিন গোয়েন্দাদের কাছে হুমকির কোনো তথ্য নেই। তবে তারা জানেন, ‘এই বেলুনটি কোথায় এবং ঠিক কোন জায়গা এটি অতিক্রম করছে।’

দুই পরাশক্তির মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এবার গুপ্তচরবৃত্তির ঘটনা প্রকাশ পেলো।

এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।