বিয়ের মৌসুমে কলকাতায় কেনাকাটার সেরা ঠিকানা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:১৮ পিএম, ১৪ মার্চ ২০২৩
ছবি: সংগৃহীত

ধৃমল দত্ত, কলকাতা:

পশ্চিমবঙ্গে এখন চলছে বিয়ের মৌসুম। প্রতিবছরের মার্চেই স্থানীয় শপিংমলগুলোতে বিয়ের কেনাকাটার ধুম পড়ে যায়। আর এ কেনাকাটার ঝামেলাও কম নয়। শুধু জামাই-কনের পোশাক কিনলেই চলে না, কিনতে হয় দুই পরিবারের জন্য অসংখ্য পোশাক, গয়না ও কসমেটিকস। এক্ষেত্রে যদি সঠিক জায়গা চেনা না থাকে, তাহলে ভোগান্তির শেষ থাকে না।

বলা হয়, কলকাতায় বিয়ের কেনাকাটার জন্য সর্বোত্তম জায়গা হলো গড়িয়াহাট মার্কেট। এখানে সিল্ক, ঢাকাই জামদানি, বেনারসি, তাঁত, কাঞ্চিপুরম, বালুচরিসহ, দেশ-বিদেশের নামকরা সব ব্র্যান্ডের শাড়ির দোকান রয়েছে। শাড়ির পাশাপাশি অন্যান্য পোশাকও পাওয়া যায় এ মার্কেটের দোকানগুলোতে।

আরও পড়ুন>> কলকাতা রেলস্টেশনে চালু হলো বাংলাদেশি ভিসা তথ্য কেন্দ্র

jagonews24

এমনকি, সস্তায় কেনাকাটার জন্য রয়েছে সেখানকার ফুটপাতের অসংখ্য দোকান। সেখানে কম খরচে নামি-দামি ব্যান্ডের শাড়িও পেয়ে যেতে পারেন। শুধু কনে নয়, বরের পাঞ্জাবি ও শেরওয়ানি সম্ভারও কম নেই গড়িয়াহাট চত্বরে গড়ে ওঠা মার্কেটগুলোতে।

গয়নার জন্যও এখানে রয়েছে অনেক দোকান। বিয়ের অনুষ্ঠানে অনেকেই আসল সোনার গয়না বদলে নকল সোনার গয়না পরেন। সেসব নকল গয়না কেনারও উপযুক্ত জায়গা হলো গড়িয়াহাট। তাছাড়া বিয়ের উপহার, ঘর সাজানোর জিনিসও পেয়ে যাবেন এখানে।

তবে অনেক সময় দেখা যায়, বিয়ের উপহার হিসেবে দুই পক্ষের নারী সদস্যদের অনেক শাড়ি উপহার দিতে হয়। আর পাইকারি দরে এসব শাড়ি কিনতে গেলে কলকাতার বড়বাজারে যেতেই হবে। শাড়ি ছাড়াও পিতলের বাসন-কোসন ও হোসিয়ারি পণ্য কেনার দারুণ জায়গা হলো বড়বাজার।

আরও পড়ুন>> কলকাতায় কমলো মুরগির মাংসের দাম

কলকাতা ছাড়াও পাশ্ববর্তী জেলাগুলোতে বাঙালি বা অবাঙালি সব পরিবারের বিয়েতে সোনার গয়না কিনতে কেউ কলকাতার সোনাপট্টি বউবাজারে যাবে না, তা হতেই পারে না। এ বাজারজুড়ে রয়েছে, নামি-দামি ব্র্যান্ডের গয়নার দোকান। ছোট-বড় সব ধরনের সোনার গয়নার অসংখ্য দোকান এক লাইনে দাঁড়িয়ে রয়েছে এ বাজারে। কম মজুরিতে ভালো গয়না বানিয়ে নেওয়া যায় এসব দোকান থেকে।

এদিকে, বিয়ের অনুষ্ঠানে আত্মীয়-সজনদের দাওয়াত দেওয়ার কার্ড ছাপানোর উত্তম জায়গা হলো, কলকাতার কলেজ স্ট্রিট। বিয়ের কার্ড ছাড়াও, এখানে কনের সাজসামগ্রী, জামাইয়ের জুতা, স্যুটকেস সবই পাবেন এ চত্বরে। বিয়ের কেনাকাটা করে হাঁপিয়ে গেলে কলেজ স্ট্রিটের বই পাড়ার ‘কফি হাউসে’ বসে এক চুমুক কফি খেয়ে ক্লান্তিও দূর করে নিতে পারবেন।

jagonews24

অন্যদিকে, জামাই-কনের আত্মীয়ের পোশাক থেকে শুরু করে বিয়ের জন্য যা যা প্রয়োজন, তার সবকিছু কেনার জন্য আরেকটি সেরা জায়গা হলো, কলকাতার নিউমার্কেট। একটু ধৈর্য ধরে হাতে সময় নিয়ে ঘুরলেই বিয়ের সব কেনাকাটা এখান থেকে সেরে ফেলতে পারবেন। তাছাড়া কলকাতার বাসিন্দারা বলেন, ধর্মতলার এ নিউমার্কেট নাকি এক টুকরো বাংলাদেশ।

আরও পড়ুন>> ১৫০ বছরেও বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পায়নি কলকাতার ট্রাম

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।