তালেবানের অভিযানে ৬ আইএস সদস্য নিহত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৪২ পিএম, ০৪ এপ্রিল ২০২৩
ফাইল ছবি

আফগানিস্তানের উত্তরাঞ্চলের বলখ প্রদেশে আইএসআইএস (আইএসআইএল, আইএস নামেও পরিচিত) এর বিরুদ্ধে অভিযান চালিয়েছে তালেবান বাহিনী। তাদের এই অভিযানে শসস্ত্র গোষ্ঠীটির ছয় সদস্য নিহত হয়েছে। মঙ্গলবার (৪ এপ্রিল) তালেবানের মুখপাত্র এ তথ্য জানিয়েছে। খবর আল-জাজিরার।

আফগানিস্তানে আইএসআইএস এর সঙ্গে সংশ্লিষ্ট গোষ্ঠীটি আইএসকেপি নামে পরিচিত। তালেবান সরকার এই গোষ্ঠীকে দমন করতে শুরু থেকেই অভিযান চালিয়ে আসছে। কারণ আইএসকেপি আফগানিস্তানের বিভিন্ন জায়গায় সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত।

আরও পড়ুন>সিরিয়ায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

বলখের পুলিশ প্রধানের মুখপাত্র মোহাম্মদ আসিফ ওয়াজিরির বলেন সোমবার গভীর রাতে নাহরি শাহি জেলায় আইএসআইএলের একটি আস্তানাকে লক্ষ্য করে অভিযান শুরু হয়। এতে সশস্ত্র গোষ্ঠীটির ছয় সদস্য নিহত হয়েছে।

২০২১ সালের অগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এরপর তালেবানের জন্য আইএসআইএলকে সবচেয়ে বড় হুমিক মনে করা হয়।

অন্যদিকে তালেবান ক্ষমতায় আসার পর আফগানিস্তানে এক এক করে মেয়েদের উচ্চশিক্ষা, খেলাধুলা, কর্মসংস্থানসহ অনেক অধিকারই কেড়ে নেওয়া হয়েছে। তালেবান শাসনে কঠোর নজর রাখা হচ্ছে আফগান নারীদের ওপর।

দেশটিতে সব বাধা অতিক্রম করে নারী পরিচালিত একটি রেডিও স্টেশন কোনো মতে চলছিল। সোমবার সেটাও বন্ধ করে দেয় তালেবান। ‘অভিযোগ’ রমজান মাসে গান শোনানো হয়েছিল ওই রেডিও স্টেশনে। যদিও কর্মীদের দাবি, ‘সবটাই ষড়যন্ত্র’।

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।