সিরিয়ায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:২২ এএম, ৩০ মার্চ ২০২৩
ফাইল ছবি

সিরিয়ার রাজধানী দামেস্কে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। এ সময় সেখানে বড় ধরনের বিস্ফোরণের শব্দ শোনা গেছে। গত কয়েক বছর ধরেই সিরিয়ায় বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে ইসরায়েল।

সংবাদমাধ্যম সানা জানিয়েছে, বৃহস্পতিবার (৩০ মার্চ) ভোররাতে প্রতিকূল লক্ষ্যবস্তু মোকাবিলা করেছে সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা।

সামরিক সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে বলা হয়, ইসরায়েল গোলান হাইটস থেকে দামেস্কের আশপাশের এলাকা লক্ষ্য করে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এতে দুই সেনা আহত হওয়ার পাশাপাশি কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরও পড়ুন>কেন সিরিয়া আক্রমণ করছে ইসরায়েল?

তবে ইসরায়েলের ছোড়া ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে কয়েকটি ভূপাতিত করা হয়েছে বলেও জানানো হয়।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় হামলার কথা নিশ্চিত করে জানায়, ইসরায়েলি শত্রুরা দামেস্কের আশপাশে বেশ কয়েকটি অবস্থান লক্ষ্য করে অধিকৃত গোলান মালভূমির দিক থেকে একটি আগ্রাসন চালায়।

আরও পড়ুন>সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত বেড়ে ১৯

সিরিয়ায় প্রায় ১১ বছরের বেশি সময় ধরে যুদ্ধ চলছে। দেশটির বাশার আল-আসাদ সরকারকে সমর্থন দিচ্ছে রাশিয়া ও ইরান। অন্যদিকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ পশ্চিমা দেশগুলো বাশার আল-আসাদবিরোধী। তাদের সঙ্গে রয়েছে তুরস্ক, সৌদি আরবসহ আরও কয়েকটি আরব দেশ।

২০১১ সালের মার্চে দেশটিতে যে সংকটের সূচনা হয়েছিল তার সুরাহা হয়নি এখনো। জাতিসংঘের তথ্য বলছে, ২০২২ সালেরর শুরুর দিকে সিরিয়ার ১ কোটি ৪৬ লাখের বেশি মানুষের মানবিক সহায়তার প্রয়োজন দেখা দেয়। প্রায় ৫ লাখ সিরীয় শিশু ভয়াবহ অপুষ্টিতে ভুগছে। এছাড়া উদ্বাস্তু হয়েছে কয়েক লাখ সিরীয়।

এমএসএম/টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।