রাশিয়ার সীমান্তে হামলা, দুই নারী নিহত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ০২ জুন ২০২৩
ছবি সংগৃহীত

রাশিয়ার সীমান্তে অবস্থিত বেলগোরোদ অঞ্চলে গোলাবর্ষণে দুই নারী নিহত হয়েছেন। ওই অঞ্চলের গভর্নর এ তথ্য নিশ্চিত করেছেন। বেলগোরোদের গভর্নর ভিয়াচেসলাভ গ্লাদকোভ বলেন, গোলার আঘাতে ওই দুই নারী নিহত হন। তারা মাসলোভা প্রিসতান গ্রামের কাছে একটি গাড়িতে করে যাওয়ার সময় হামলার শিকার হন।

প্রতিবেশী ব্রিয়ানস্ক এবং কুরস্ক অঞ্চলের কর্মকর্তারা জানান, গোলাবর্ষণ এবং ড্রোন হামলায় বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। রাতভর সেখানে হামলা চালানো হয়। তবে এসব হামলার বিষয়ে ইউক্রেনীয় কর্মকর্তারা কোন মন্তব্য করেননি। যদিও এর আগে সীমান্তে যেসব হামলা চালানো হয়েছে সেগুলোর সঙ্গে কোন সম্পৃক্ততা থাকার কথা অস্বীকার করেছে কিয়েভ। ইউক্রেনের দাবি, রুশ সরকারবিরোধী কিছু গ্রুপ এসব হামলা চালাচ্ছে।

আরও পড়ুন: সুইডেন শিগগির ন্যাটোতে যোগ দেবে: বাইডেন

বেলগোরোদ শহরের মেয়র গ্লাদকোভ বলেন, গাড়িতে করে যাওয়ার সময় আরও দুই ব্যক্তি গোলার আঘাতে আহত হয়েছেন। এদিকে ক্রেমলিন-বিরোধী প্যারামিলিটারি গ্রুপগুলোর একটি দাবি করছে, তারা নোভায়া তাভোলঝাংকা গ্রামের কাছে সামরিক অভিযান চালিয়েছে।

দ্য ফ্রিডম অব রাশিয়ান লিজিয়ন (এফআরএল) জানিয়েছে, তাদের যানবাহন লক্ষ্য করে রাশিয়ার ছোড়া কামানের আঘাতে দুই বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

দীর্ঘ পাল্লার বেশ কিছু ড্রোন স্মোলেনস্ক অঞ্চলের দুটি শহরেও আঘাত হেনেছে। সেখানকার স্থানীয় গভর্নর জানিয়েছেন, একটি এলাকায় বিস্ফোরণের খবর পাওয়া গেছে। সাম্প্রতিক সময়ে দুদেশের সীমান্ত এলাকায় অবস্থিত বিভিন্ন শহর ও গ্রামে হামলা বেড়ে গেছে। এর আগে বৃহস্পতিবার রাতে বেলগোরোদে কামানের গোলার আঘাতে আটজন আহত হয়।

এদিকে শুক্রবার ইউক্রেনীয় কর্মকর্তা জানান, রাশিয়ার ছোড়া প্রায় ৩০টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন গুলি করে ভূপাতিত করেছে তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। গত মাসে ইউক্রেনে ২০ বারের বেশি ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে হামলা চালিয়েছে রাশিয়া।

আরও পড়ুন: বাণিজ্য চুক্তির পথে যুক্তরাষ্ট্র-তাইওয়ান, চীনের নিন্দা

এদিকে সুইডেন শিগগির ন্যাটোতে যোগ দেবে বলে আত্মবিশ্বাসের সঙ্গে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যদিও এ বিষয়ে এখনো বিরোধিতা করছে তুরস্ক ও হাঙ্গেরি। তবে সম্প্রতি ন্যাটোতে যোগ দিয়েছে ফিনল্যান্ড। বৃহস্পতিবার (১ জুন) যুক্তরাষ্ট্রের এয়ার ফোর্স অ্যাকাডেমি গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে বক্তৃতাকালে বাইডেন ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের মধ্যেও ন্যাটোর ঐক্যের প্রশংসা করেন।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, ন্যাটো কয়েক দশকের তুলনায় আরও সক্রিয় ও আরও ঐক্যবদ্ধ। নতুন মিত্র ফিনল্যান্ডের কারণে এটি এখন আরও শক্তিশালী। তাছাড়া খুব দ্রুতই সুইডেনও জোটে যোগ দেবে। এটা ঘটবেই। আমি আপনাদের অঙ্গীকার করে বলতে পারি। কয়েকদিন আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ন্যাটোর সদস্য পদের ক্ষেত্রে সুইডেনের প্রস্তাব অনুমোদনের জন্য তুরস্কের প্রতি আহ্বান জানান।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।